১২ বছরে ১বার এই মন্দিরে বাজ পড়ে ভাঙে শিবলিঙ্গ! আবার জোড়াও লেগে যায়,জানুন রহস্য!

হিমাচল প্রদেশ একটি সুন্দর পার্বত্য রাজ্য, যা প্রাকৃতিক বিস্ময় এবং সমৃদ্ধ সংস্কৃতি থেকে শুরু করে সুন্দর বাড়ি এবং প্রাচীন কাঠামোর জন্য অনেক কিছুর জন্য পরিচিত। কিন্তু আজ আমরা আপনাদের জন্য কুল্লু জেলার একটি অনন্য এবং রহস্যময় মন্দির সম্পর্কে কিছু মজার জিনিস নিয়ে এসেছি, যার অনেক ধর্মীয় গুরুত্ব রয়েছে।এই মন্দিরটি বজ্র মহাদেব (Bijli Mahadev Temple) নামে পরিচিত, মন্দিরটি কুল্লু উপত্যকার কাশভারি গ্রামে অবস্থিত, যা 2460 মিটার উচ্চতায় অবস্থিত। মন্দিরটি দেবতা শিবের উদ্দেশ্যে নিবেদিত।

এটি ভারতের প্রাচীনতম মন্দিরগুলির মধ্যেও গণনা করা হয়। তো চলুন আপনাদের জানাই বিজলী মহাদেব মন্দিরের (Mahadev Temple) কথা।মন্দিরের অভ্যন্তরে থাকা শিব লিঙ্গ রহস্যজনকভাবে প্রতি 12 বছর পর পর বজ্রপাতের শিকার হয়। এই রহস্য এখনও কেউ বুঝতে পারেনি এবং বজ্রপাতের এই ঘটনার কারণে শিব লিঙ্গটি টুকরো টুকরো হয়ে যায়। বিশ্বাস করা হয় মন্দিরের পুরোহিতরা প্রতিটি টুকরো সংগ্রহ করে নাজ, মসুর ডাল এবং কিছু লবণবিহীন মাখন দিয়ে তৈরি একটি পেস্ট ব্যবহার করে একত্রিত করে।

```

কয়েক মাস পর শিবলিঙ্গ আগের মতো দেখতে শুরু করে।স্থানীয়দের মতে, অধিপতি দেবতা এলাকার বাসিন্দাদের যে কোনও অনিষ্ট থেকে রক্ষা করতে চান, যার কারণে শিবলিঙ্গে বজ্রপাত হয়। কেউ কেউ বিশ্বাস করেন যে বজ্রপাত একটি ঐশ্বরিক আশীর্বাদ যার বিশেষ ক্ষমতা রয়েছে। এটাও বিশ্বাস করা হয় যে দেবতা স্থানীয় লোকদেরও রক্ষা করেন। কথিত আছে যে একবার কুল্লু উপত্যকায় কুলান্ত নামে এক রাক্ষস বাস করত।

একদিন, তিনি একটি বিশাল সাপে তার রূপ পরিবর্তন করেন এবং সারা গ্রামে হামাগুড়ি দিয়ে লাহৌল-স্পিতির মাথান গ্রামে পৌঁছান। এটি করার জন্য, তিনি বিয়াস নদীর প্রবাহ বন্ধ করার চেষ্টা করেছিলেন, যা গ্রামকে প্লাবিত করেছিল। ভগবান শিব রাক্ষসকে দেখে ক্রোধে তার সাথে যুদ্ধ করতে লাগলেন।

```

শিব রাক্ষসকে হত্যা করার পর এবং অবিলম্বে সাপটিকে মেরে ফেলার পর, তিনি একটি বিশাল পর্বতে পরিণত হন, যার ফলে শহরের নাম হয় কুল্লু। বজ্রপাত সম্পর্কে একটি জনপ্রিয় বিশ্বাস রয়েছে যে ভগবান শিবের আদেশে ভগবান ইন্দ্র প্রতি 12 বছর পর পর বজ্রপাত করেন।