বড়ো সুখবর:44 কোটি গ্রাহককে সুখবর দিল SBI! ফিক্সড ডিপোজিটে বিরাট বাড়ল সুদের হার!

সাম্প্রতিক সময় দেশের প্রধান ব্যাঙ্ক, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) রেপো রেটে একাধিকবার বৃদ্ধি করেছে। ফলে দেশের সরকারি ব্যাঙ্কগুলিও তাদের অফার করা ফিক্সড ডিপোজিট (এফডি)-এর উপর সুদের হার বৃদ্ধি করেছে। বর্তমানে দেশে একাধিক সরকারি ব্যাঙ্ক সুদের হারে ব্যাপক বৃদ্ধি করেছে। এই সময় ফিক্সড ডিপোজিট (এফডি)-এ বিনিয়োগ করে আপনি খুব সহজেই ভালো লাভ পেতে পারেন।

বর্তমানে দেশে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) ও পঞ্জাব ন্যাশেনাল ব্যাঙ্ক (পিএনবি) সহ সব পাবলিক ও প্রাইভেট ব্যাঙ্ক তাদের অফার করা ফিক্সড ডিপোজিট (এফডি)-এর উপর দেওয়া সুদের হারে বৃদ্ধি করেছে। আসুন জেনে নেওয়া যাক যে কোন কোন সরকারি ব্যাঙ্কে দারুণ হারে সুদ দেওয়া হচ্ছে।

```

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) রেপো রেটে বৃদ্ধি করার পর দেশের পাবলিক সেক্টরের সব থেকে বড় ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) অফার করা ফিক্সড ডিপোজিট (এফডি) রেটেও ব্যাপক বৃদ্ধি করা হয়েছে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)-এর ওয়েবসাইট অনুসারে নিয়মিত গ্রাহকরা 5 বছর থেকে 10 বছরের মধ্যে এফডি-এ 6.5 শতাংশ বার্ষিক সুদ পাচ্ছেন। একই সময় ব্যাঙ্ক প্রবীণ নাগরিকদের 7.5 শতাংশ বার্ষিক সুদ দিচ্ছে।

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি) সুদের হারে বৃদ্ধি করেছে। বর্তমানে ব্যাঙ্ক 7 দিন থেকে 10 বছরের ফিক্সড ডিপোজিট (এফডি)-এর উপর 6.00 শকাংশ থেকে 7.00 শতাংশ সুদের হার অফার করছে। ব্যাঙ্কটি 1 বছরের ফিক্সড ডিপোজিটের (এফডি) মেয়াদে সর্বোচ্চ 7.00 শতাংশ সুদের হার দিচ্ছে। পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি)-এর অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে এফডি-এর নতুন রেটগুলি 4 মে 2023 তারিখ থেকে কার্যকর হয়েছে৷

```

সাম্প্রতিক সময় ব্যাঙ্ক অফ বরোদা (বিওবি) সুদের হারে বৃদ্ধি করেছে। বর্তমানে ব্যাঙ্ক 7 দিন থেকে 10 বছরের ফিক্সড ডিপোজিট (এফডি)-এর উপর 3.00 শকাংশ থেকে 7.05 শতাংশ সুদের হার অফার করছে। ব্যাঙ্কটি 399 দিনের ফিক্সড ডিপোজিটের (এফডি) মেয়াদে সর্বোচ্চ 7.05 শতাংশ সুদের হার দিচ্ছে।