কারও ৮০কোটি তো কারও ১৫০!পারিশ্রমিকে বলিউডের খানেদের টেক্কা দক্ষিণী তারকাদের,দেখুন তালিকা!

ছবি নির্মাণ হোক বা চিত্রনাট্য— বলিউডকে বহু বছর ধরে টক্কর দিয়ে চলেছে দক্ষিণী সিনেমাপাড়া। কম বাজেটেও দুর্দান্ত ছবি তৈরি করার ক্ষমতা রাখেন দক্ষিণ ইন্ডাস্ট্রির তারকারা। ‘বাহুবলী’ থেকে শুরু করে ‘আরআরআর’, ‘শ্যাম সিংহ রায়’, ‘বিক্রম’-এর মতো বহু ছবি দর্শকের মন কেড়েছে। কিন্তু রজনীকান্ত, প্রভাস, অল্লু অর্জুনের মতো দক্ষিণী সিনেমাজগতের নায়কেরা কত পারিশ্রমিক উপার্জন করেন?

সম্প্রতি বক্স অফিসে ১০০০ কোটি টাকার ক্লাবে প্রবেশ করেছে সিদ্ধার্থ আনন্দ পরিচালিত ‘পাঠান’। এই ছবিতে অভিনয়ের জন্য ১০০ কোটি টাকা আয় করেছিলেন শাহরুখ খান। তবে, দক্ষিণী ফিল্মজগতে এমন বহু অভিনেতা রয়েছেন, যাঁদের পারিশ্রমিকের পরিমাণ ১০০ কোটি টাকারও বেশি।

২০২১ সালে মুক্তি পেয়েছিল রজনীকান্ত অভিনীত তামিল ছবি ‘আন্নাথে’। তেলুগু ৩৬০ সংবাদমাধ্যম সূত্রে খবর, এই ছবিতে অভিনয় করতে ১০০ কোটি টাকা পারিশ্রমিক নিয়েছিলেন রজনীকান্ত। এর পর নাকি পারিশ্রমিকের পরিমাণ আরও বাড়িয়ে ফেলেছেন অভিনেতা।আসন্ন ছবি ‘জেলার’-এ কাজ করতে দেখা যাবে রজনীকান্তকে। জি নিউজ সূত্রে খবর, এই ছবির জন্য ১৫০ কোটি টাকা পারিশ্রমিক চেয়েছেন অভিনেতা।

```
২০২২ সালের জুন মাসে মুক্তি পেয়েছিল ‘বিক্রম’ ছবিটি। বিজয় সেতুপতি, ফাহাদ ফাসিলের সঙ্গে পর্দা ভাগ করে নিয়েছিলেন কমল হাসানও। এই ছবিটি মুক্তি পাওয়ার পর বক্স অফিস থেকে কম উপার্জন করেনি।

‘বিস্ট’, ‘মাস্টার’, ‘বিজিল’— দক্ষিণী সিনেমাজগতকে একের পর হিট ছবি উপহার দিয়েছেন বিজয়। কানাঘুষো শোনা যায় যে, আসন্ন ছবি ‘ভারিসু’র জন্য ১২০ কোটি টাকা পারিশ্রমিক পেয়েছেন তিনি।এখন ‘ইন্ডিয়ান ২’ ছবির কাজ নিয়ে ব্যস্ত রয়েছেন কমল। কানাঘুষো শোনা যাচ্ছে, এস শঙ্কর পরিচালিত এই ছবিতে অভিনয়ের জন্য ১৫০ কোটি টাকা পারিশ্রমিক চেয়েছেন তিনি।ইতিমধ্যেই নিজের পারিশ্রমিক আরও বাড়িয়ে ফেলেছেন বিজয়। ৬৭তম ছবিতে কাজ করার অপেক্ষায় দিন গুনছেন অভিনেতা। এখনও পর্যন্ত ছবির নাম নিয়ে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। কিন্তু একাংশের দাবি, এই ছবির নাম ‘থালাপতি ৬৭’ রাখা হতে পারে। এই ছবিতে অভিনয় করতে নাকি ১৩০ কোটি টাকা পারিশ্রমিক চেয়েছেন বিজয়।

প্রভাসের ঝুলিতে ‘প্রজেক্ট কে’ এবং ‘সালার’-এর মতো ছবি রয়েছে। কিন্তু দর্শকের বেশি উৎসাহ রয়েছে ওম রাউত পরিচালিত ‘আদিপুরুষ’ ছবিটি নিয়ে। শোনা যাচ্ছে, এই ছবিতে অভিনয় করে ১২০ টাকা পারিশ্রমিক পেয়েছেন প্রভাস।পৌরাণিক ড্রামা ঘরানার এই ছবিতে প্রভাসের সঙ্গে জুটি বাঁধতে দেখা যাবে কৃতি শ্যাননকে। ছবিতে অভিনয় করেছেন সইফ আলি খানও। কখনও প্রভাস-কৃতির সম্পর্ক নিয়ে, কখনও আবার সইফের ‘লুক’ নিয়ে— মুক্তির আগেই এই ছবি নিয়ে চর্চা শুরু হয়ে গিয়েছে।

পারিশ্রমিকের দিক দিয়ে প্রভাসকে টক্কর দিয়েছেন অল্লু অর্জুন। ‘পুষ্পা’ ছবির প্রথম পর্বে অভিনয় করে তাক লাগিয়েছিলেন তিনি। এই ছবিতে কাজ করার জন্য ৫০ কোটি টাকা উপার্জন করেছিলেন অভিনেতা।‘আরআরআর’ ছবির পর জনপ্রিয় হয়ে উঠেছে রামচরণ এবং জুনিয়র এনটিআর-এর জুটি। এই ছবিতে অভিনয় করে ৪৫ কোটি টাকা পারিশ্রমিক পেয়েছিলেন রামচরণ।বর্তমানে ‘পুষ্পা’ ছবির দ্বিতীয় পর্বের কাজ নিয়ে ব্যস্ত অল্লু অর্জুন। তবে, পারিশ্রমিকের দিক থেকে বিশাল পার্থক্য এসেছে অভিনেতার। আগের তুলনায় প্রায় তিন গুণ পারিশ্রমিক চেয়েছেন তিনি। দ্বিতীয় পর্বে অভিনয়ের জন্য অল্লু অর্জুন ১২৫ কোটি টাকা পারিশ্রমিক চেয়েছেন বলে শোনা যাচ্ছে।

```
পরবর্তী ছবির জন্য নিজের পারিশ্রমিক এক লাফে অনেকটা বাড়িয়ে ফেলেছেন রামচরণ। সংবাদ সংস্থা সূত্রে খবর, ‘জার্সি’ ছবির পরিচালক গৌতম তিন্নানুরির সঙ্গে কাজ করতে চলেছেন অভিনেতা। এই ছবিতে অভিনয়ের জন্য ১০০ কোটি টাকা পারিশ্রমিক চেয়েছেন রামচরণ।
এসএস রাজামৌলি পরিচালিত ‘আরআরআর’ ছবিতে অভিনয় করে রামচরণের মতোই ৪৫ কোটি টাকা পারিশ্রমিক পেয়েছিলেন জুনিয়র এনটিআর। বিভিন্ন সংবাদ সংস্থা সূত্রে খবর, এখন একটি ছবিতে অভিনয় করতে ৬০ থেকে ৮০ কোটি টাকা পারিশ্রমিক চাইছেন অভিনেতা।

তেলুগু ফিল্ম ইন্ডাস্ট্রির সেরা অভিনেতাদের মধ্যে অন্যতম চিরঞ্জীবী। ২০২২ সালের ৫ অক্টোবর প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল ‘গডফাদার’। এই ছবিতে নয়নতারার সঙ্গে জুটি বেঁধেছিলেন অভিনেতা। ক্যামিয়ো চরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছিল সলমন খানকে। এই ছবিতে কাজ করে ৪৫ কোটি টাকা পারিশ্রমিক পেয়েছিলেন তিনি।