পাকিস্তানের ভরাডুবিতেও কেরিয়ারের সেরা টেস্ট ব়্যাঙ্কিংয়ে বাবর আজম

ঘরের মাঠে ইংল্যান্ডের কাছে তিন ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে পাকিস্তান। দল ক্রমাগত হেরে চললেও ব্যক্তিগত টেস্ট ব়্যাঙ্কিংয়ে বড়সড় উন্নতি করলেন পাক দলনায়ক বাবর আজম। তিন ম্যাচের ৬টি ইনিংসে বাবর ১টি সেঞ্চুরি ও ৩টি অর্ধশতরান-সহ দলের হয়ে সব থেকে বেশি ৩৪৮ রান সংগ্রহ করেন। সেই সুবাদে কেরিয়ারের সেরা ব়্যাঙ্কিংয়ে পৌছে গেলেন তিনি।

আইসিসির সাম্প্রতিক ব়্যাঙ্কিং তালিকা অনুযায়ী বাবর আজম এই মুহূর্তে বিশ্বের দু’নম্বর টেস্ট ব্যাটসম্যান। তিনি স্টিভ স্মিথকে টপকে দ্বিতীয় স্থানে উঠে আসেন। ব্যাটসম্যানদের তালিকায় স্মিথ পিছিয়ে যান তিন নম্বরে। আগের মতোই এক নম্বর টেস্ট ব্যাটসম্যানের মুকুট নিজের কাছে রেখেছেন অজি তারকা মার্নাস ল্যাবুশান।টেস্ট ব্যাটসম্যানদের প্রথম দশে উল্লেখযোগ্য উন্নতি করেছেন ট্রেভিস হেড। তিনি তিন ধাপ উপরে উঠে চার নম্বরে অবস্থান করছেন।

```

এক ধাপ করে পিছিয়ে ৫, ৬ ও ৭ নম্বরে রয়েছেন যথাক্রমে জো রুট, ঋষভ পন্ত ও কেন উইলিয়ামসন। আট নম্বরে রয়েছেন দিমুথ করুণারত্নে। রোহিত অবস্থান করছেন নয় নম্বরে। উসমান খোওয়াজা ১০ নম্বরে জায়গা করে নিয়েছেন। বিরাট কোহলি রয়েছেন ১২ নম্বরে।

টেস্ট বোলারদের তালিকায় এক নম্বরে রয়েছেন প্যাট কামিন্স। দ্বিতীয় স্থানে রয়েছেন জেমস অ্যান্ডারসন। কাগিসো রাবাদা চার ধাপ উঠে এসে তিন নম্বরে জায়গা করে নিয়েছেন। একধাপ করে পিছিয়ে চার ও পাঁচ নম্বরে রয়েছেন দুই ভারতীয় তারকা জসপ্রীত বুমরাহ ও রবিচন্দ্রন অশ্বিন। শাহিন আফ্রিদি ২ ধাপ পিছিয়ে ৭ নম্বরে চলে গিয়েছেন।

```

টেস্ট অল-রাউন্ডারদের তালিকার শীর্ষে রয়েছেন রবীন্দ্র জাদেজা। দ্বিতীয় স্থানে রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। বেন স্টোকসকে টপকে তৃতীয় স্থানে উঠে এসেছেন শাকিব আল হাসান। চার নম্বরে নেমে গিয়েছেন স্টোকস।