সেঞ্চুরি বাবরের, ভাঙলেন পন্টিংয়ের বিশ্বরেকর্ড, সঙ্গে একাধিক নজির

ইংল্যান্ডের বিরুদ্ধে বাবরের পারফরম্যান্স নিয়ে সমালোচনা হয়েছিল। তবে নিউজিল্যান্ডের বিরুদ্ধে করাচি টেস্টে চেনা ছন্দে পাওয়া গিয়েছে পাক অধিনায়ককে। দুরন্ত ছন্দে সেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি। সেই সঙ্গে গড়েছেন একাধিক নজির। করাচিতে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে মহম্মদ ইউসুফের করা ১৬ বছরের পুরনো রেকর্ড ভেঙে দিয়েছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম।

২০০৬ সালে মহম্মদ ইউসুফের এক ক্যালেন্ডার ইয়ারে সংগ্রহ ছিল ২৪৩৫ রান। সেই রানই টপকে গেলেন বাবর। বাবর আজম এখন এক ক্যালেন্ডার ইয়ারে সর্বাধিক রানের রেকর্ড গড়ে ফেলেছেন। নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টের প্রথম ইনিংসে সেঞ্চুরি হাঁকিয়েছেন বাবর। পুরনো ছন্দে পাওয়া গিয়েছে পাক অধিনায়ককে।এক ক্যালেন্ডার বছরে সবচেয়ে বেশি ৫০ বা তার বেশি স্কোর করার রেকর্ডও এখন বাবরের দখলে।

```

বাবরের এ দিন দুরন্ত সেঞ্চুরি হাঁকিয়েছেন। ২৫তম ৫০+ স্কোর করলেন তিনি। যা ২০০৫ সালে রিকি পন্টিংয়ের ২৪টি ৫০ বা তার বেশি স্কোরকে ছাপিয়ে গিয়েছে। এই বছর টেস্ট ক্রিকেটে দল ভালো না খেললেও, অধিনায়ক ন’টি ম্যাচে ১০০০-এর বেশি রান করেছেন। এই ক্যালেন্ডার বছরে মাত্র তিনজন ব্যাটারই টেস্টে চার অঙ্ক ছুঁতে পেরেছেন।

২৮ বছর বয়সী তারকা এই বছর ওডিআই ক্রিকেটে একই রকম ধারাবাহিকতা দেখিয়েছেন, ন’টি ম্যাচে ৬৭৯ রান করেছেন। এই ম্যাচগুলির মধ্যে আটটিতে তিনি ৫০ বা তার বেশি স্কোর নথিভুক্ত করেছেন এবং তাঁর দলকে তিনটি সিরিজ জিততে সাহায্য করেছেন।

```

সংক্ষিপ্ততম ফরম্যাটে বাবর আজম ১২৩.৩২ স্ট্রাইক রেটে ৩১.৯৫ স্বাস্থ্যকর গড়ে ৭৩৫ রান সংগ্রহ করেছেন।পাকিস্তান আশা করে রয়েছে, তাদের অধিনায়ক চলতি টেস্টে বেশি রান যোগ করে সর্বকালের তালিকায় তিনি বেশ কয়েক জন কিংবদন্তিকে টপকে শীর্ষ দশে চলে পারেন।