কত টাকা রাখবেন ব্যাঙ্ক অ্যাকাউন্টে?স্টেট ব্যাংকের নতুন নিয়ম জেনে নিন,গ্রাহকদের সুখবর

ভারতের যে সকল ব্যাঙ্ক রয়েছে তাদের মধ্যে বৃহত্তম ব্যাঙ্ক হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। রাষ্ট্রায়ত্ত এই ব্যাংকের উপর নির্ভর দেশের অন্ততপক্ষে ৪০ কোটির বেশি মানুষ। বিপুল গ্রাহক সংখ্যার এই ব্যাংকের ন্যূনতম কিছু পরিবর্তন আনা হলেই তার প্রভাব ফেলে দেশের এই বিপুল সংখ্যক গ্রাহকদের উপর।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার যে সকল নিয়ম রয়েছে এবং যে সকল নিয়মে পরিবর্তন আনা হয়েছে তা সম্পর্কে অনেকেরই অনেক কিছু তথ্য জানা নেই। এই সকল তথ্যের মধ্যে একটি হলো ন্যূনতম ব্যালেন্স রাখার নিয়ম। ন্যূনতম ব্যালেন্স রাখার নিয়মের ক্ষেত্রে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এমন পরিবর্তন এনেছে যাতে গ্রাহকদের মধ্যে ফিরেছে স্বস্তি।

```

আগে যে নিয়ম ছিল তাতে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার শহর ও শহরতলির গ্রাহকদের ক্ষেত্রে সেই ন্যূনতম ব্যালেন্সের রাখতে হত ৩০০০ ও ২০০০ টাকা। গ্রামীণ এলাকার গ্রাহকদের মিনিমাম ব্যালেন্স রাখতে হত ১০০০ টাকা। এই পরিমাণ টাকা গ্রাহকের সেভিংস অ্যাকাউন্টে না থাকলে জরিমানা করা হতো।

কিন্তু ২০২০ সালের আগস্ট মাস থেকে মিনিমাম ব্যালেন্স রাখার নিয়মে পরিবর্তন আনা হয়েছে। এই সময় থেকে কোন গ্রাহককেই আর তাদের অ্যাকাউন্টে মিনিমাম ব্যালেন্স রাখার প্রয়োজন হয় না। অর্থাৎ এই নিয়ম জারি হওয়ার পর থেকেই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় যে সকল গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট রয়েছে তাদের মিনিমাম ব্যালেন্স রাখতে হবে না।

```

কিন্তু বহু গ্রাহক রয়েছেন যারা ব্যাংকের এই নতুন নিয়ম সম্পর্কে জানেন না। ব্যাংকের নতুন নিয়ম সম্পর্কে না জানার ফলে মিনিমাম ব্যালেন্স রাখার ক্ষেত্রে তারা প্রচন্ড চিন্তায় থাকেন। কারণ তাদের সব সময় চিন্তা থাকে যদি নির্ধারিত মিনিমাম ব্যালেন্স থেকে অ্যাকাউন্ট ব্যালেন্স কমে যায় তাহলে জরিমানার সম্মুখীন হতে হবে। তবে এখন আর এসব নিয়ে চিন্তা করার দরকার নেই।