ব্যাঙ্কের থেকে বেশি সুদ দিচ্ছে পোস্ট অফিসের এই স্কিম, ১০০০ টাকা থেকেই শুরু বিনিয়োগ!

বর্তমানে সাধারণত ব্যাঙ্কগুলিতে 4 থেকে 5 শতাংশের রিটার্ন পাওয়া যায়। কিন্তু কোনও ব্যক্তি চাইলে পোস্ট অফিসে তার থেকে অনেক বেশি রিটার্ন পেতে পারেন। যারা কম ঝুঁকিতে বিনিয়োগ করতে বিনিয়োগ করতে চান, তাঁদের অনেকেই পোস্ট অফিসে বিনিয়োগের কথা ভাবেন। এখানে পোস্ট অফিসের এমন একটি স্কিমের কথা বলা হচ্ছে, যেখানে রিটার্ন পাওয়া যাবে ব্যাঙ্কের প্রায় দ্বিগুণ। এই স্কিমের আওতায় 7.4 শতাংশ রিটার্ন পাওয়া যায়। ফলে এই স্কিমটি স্বল্প মেয়াদে মোটা রিটার্ন দেয়।

এই স্কিমটির নাম সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (Senior Citizen Savings Scheme) বা SCSS। নাম দেখেই বোঝা যাচ্ছে, এটি প্রবীণ নাগরিকদের জন্য একটি স্কিম। 60 বছর বা তার বেশি বয়সী ব্যক্তিরাই শুধুমাত্র SCSS-এ এই অ্যাকাউন্ট খুলতে পারেন। এছাড়া কোনও ব্যক্তি যদি নিজে থেকে স্বেচ্ছাসেবী অবসর স্কিম (VRS) নেন, সেক্ষেত্রেও তিনি এই পলিসিতে বিনিয়োগ করতে পারেন। অর্থাৎ অবসর নেওয়া ব্যক্তিরাই এই স্কিমে বিনিয়োগ করতে পারেন।

```

পোস্ট অফিস সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমের (SCSS) আওতায় সুদের হার রয়েছে 7.4 শতাংশ। যে ব্যক্তিরা সম্প্রতি অবসর নিয়েছেন, তাঁদের জন্য এই স্কিমটি অত্যন্ত মানানসই হতে পারে। কারণ এই স্কিমে এককালীন বিনিয়োগ করতে হবে। এই স্কিমে বিনিয়োগকারীরা ম্যাচুরিটির সময়ে মূল টাকা ও সুদ হিসেবে জমা হওয়া টাকা একবারে পাবেন। মাত্র 1000 টাকা বিনিয়োগ করে কোনও ব্যক্তি এই স্কিমের আওতায় অ্য়াকাউন্ট খুলতে পারেন।

ম্যাচুরিটির সময়ে প্রায় 14 লাখ টাকা পেতে বিনিয়োগকারীকে সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে ন্যূনতম 10 লাখ টাকা বিনিয়োগ করতে হবে। যদি কোনও ব্যক্তি একবারে 10 লাখ টাকা বিনিয়োগ করেন, সেক্ষেত্রে 5 বছরের মধ্যেই 7.4 শতাংশ সুদের হারে 14,28,964 টাকা পেতে পারেন৷ এই 14,28,964 টাকার মধ্যে 10 লাখ টাকা হল মূলধন ও 4,28,964 টাকা হল সুদ। কোনও ব্যক্তি সর্বোচ্চ 15 লাখ টাকা এই স্কিমে বিনিয়োগ করতে পারেন। এই স্কিমে মাত্র 1000 টাকা থেকে বিনিয়োগ শুরু করা যায়।

```

যদি কোনও ব্যক্তি 1 লাখ টাকার মধ্যে বিনিয়োগ করতে চান, সেক্ষেত্রে নগদ টাকা দেওয়া যেতে পারে। অন্যদিকে 1 লাখ টাকার বেশি বিনিয়োগ করতে হলে চেক লিখতে হবে অথবা বিনিয়োগের অন্য কোনও পদ্ধতি নেওয়া যেতে পারে। কিন্তু 1 লাখের বেশি হলে নগদ লেনদেন হবে না। এই বিনিয়োগের মাধ্যমে বিনিয়োগকারীরা 80C এর আওতায় কর ছাড়ের সুবিধাও পান।