শান্ত-জাকিরের হাফ সেঞ্চুরিতে,দুরন্ত সেঞ্চুরি পার্টনারশিপে জয়ের দোরগোড়ায় বাংলাদেশ!

নাজমুল হোসেন শান্ত এবং জাকিরের দুরন্ত হাফ সেঞ্চুরি দিয়ে সেঞ্চুরির পার্টনারশিপে জয়ের আরো কাছে চলে এলো বাংলাদেশ দল। বাংলাদেশের কোনরকম উইকেট নেওয়ার চেষ্টা করেনি ভারতীয় দল খুব সহজেই বাংলাদেশের দুই ব্যাটসম্যান দুরন্ত হাফ সেঞ্চুরি করেছে। টেস্ট সিরিজের প্রথম ম্যাচে যেরকম শুরু চেয়েছিল বাংলাদেশ দল ঠিক সেরকমই শুরুটা হয়েছিল ম্যাচের প্রথম দিকে বেশ কিছু উইকেট নিয়ে ভারতকে ব্যাকফুটে ঠেলে দেয় টাইগাররা, তবে প্রথম ইনিংসে ৪০০ রানের উপরে চলে যায় ভারতের টোটাল এবং বাংলাদেশ তার জবাবে ১৫০ রানে শেষ হয়ে যায়।। তবে আবার বাংলাদেশের ব্যাটসম্যানদের দুরন্ত ব্যাটিংয়ে জয়ের আলো দেখা যাচ্ছে।

চট্টগ্রামে স্বাগতিক বাংলাদেশ ও সফরকারী ভারতের মধ্যকার প্রথম টেস্টে বাংলাদেশকে পাহাড়সম লক্ষ্য ছুঁড়ে দিয়েছে ভারত। জিততে হলে ম্যাচের বাকি দুই দিনে ৫১৩ রান তাড়া করতে হবে বাংলাদেশকে। এই রানটা নেহাত কম নয়, এই রান করতে হলে বাংলাদেশকে কঠোর লড়াই করতে হবে এবং এক অন্যতম অবিশ্বাস্য বিশ্ব রেকর্ড করতে হবে। অবশ্যই বাংলাদেশের কাছে সেই ধরনের প্লেয়ার রয়েছে তবে সেই লড়াইয়ে জয়লাভ করাটা একটা চ্যালেঞ্জ। আর সেই চ্যালেঞ্জ একসেপ্ট করেছে নাজমুল হোসেন শান্ত এবং জাকির হোসেন।

```

বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে বাংলাদেশ কোনো উইকেট না হারিয়েই দিনের খেলা শেষ করেছিল গতকাল। ১২ ওভারে বিনা উইকেটে টাইগারদের সংগ্রহ ছিল ৪২ রান। তবে আজকের খেলা শুরু হতেই দুর্দান্ত ব্যাটিং করতে দেখা যায় বাংলাদেশের দুই ওপেনারদের। দুজনে এই ব্যক্তিগতভাবে নিজেদের অর্ধশতরান সম্পন্ন করেন এবং ওপেনিং জুটিতে সেঞ্চুরি পার্টনারশিপ করেছেন।জয়ের জন্য এখনো ৩৯০ রান প্রয়োজন সাকিব আল হাসানের দলের। তবে যতটা সহজ ভাবে বাংলাদেশের দুই ওপেনার ভারতীয় বোলারদের খেললেন তাতে করে এটা মনে করা যায় যে এই লড়াই দীর্ঘ হবে এবং বাংলাদেশ যদি সঠিকভাবে এই লড়াই এ চলতে পারে তাহলে জয় আসবে।

টস জিতে ব্যাট করতে নেমে ৪০৪ রানে থামে ভারতের ইনিংস। দলের পক্ষে ৯০ রান করেন শ্রেয়াস আইয়ার। এছাড়া চেতেশ্বর পূজারা ৮৬ ও রবিচন্দ্রন অশ্বিন ৫৮ রান করেন। বাংলাদেশের পক্ষে মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলাম চারটি করে উইকেট শিকার করেন। জবাবে দ্বিতীয় দিন শেষ করার আগে বাংলাদেশ ৮ উইকেটে জড়ো করে ১৩৩ রান।তৃতীয় দিনের প্রথম সেশনে অলআউট হওয়ার আগে সংগ্রহ দাঁড়ায় সাকুল্যে ১৫০ রান।

```

বাংলাদেশকে ফলো অনে না পাঠিয়ে ২৫৪ রানের লিড নিয়ে ভারত দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে। দিনের তৃতীয় সেশনে ইনিংস ঘোষণার আগে লিড দাঁড়ায় ৫১২!মাত্র ২ উইকেট হারিয়েই সফরকারীরা জড়ো করে ফেলে ২৫৮ রান। শতক হাঁকান শুবমান গিল (১১০) ও চেতেশ্বর পূজারা (১০২ রানে অপরাজিত)। ইনিংস ঘোষণা করলে বাংলাদেশের লক্ষ্য দাঁড়ায় ৫১৩ রান।