প্রতিদিন ৪১৭ টাকা দিতে পারবেন?পোস্ট অফিসের স্কিম দিচ্ছে ১ কোটি টাকা পাবার সুযোগ!

বড়লোক হতে কে না পছন্দ করেন? কিন্তু তাই বলে চাইলেই তো আর সহজে বড়লোক হওয়া যায় না। তার জন্য প্রয়োজন যথেষ্ট পরিশ্রম ও সঠিক বিনিয়োগ। অনেকে দিনভর পরিশ্রম করলেও তাঁরা বড়লোক হওয়ার রাস্তা খুঁজে পান না। কারণ তাঁরা বিনিয়োগের সঠিক রাস্তা চেনেন না। এখানে এমন একটি বিনিয়োগের কথা বলা হচ্ছে, যা আপনার জন্য 1 কোটি টাকার ফান্ড তৈরি করবে। যদি কোনও ব্যক্তি চান, যে তিনি যখন চাকরি থেকে অবসর নেবেন, তখন তাঁর হাতে 1 কোটি টাকা থাকুক, তবে এই পোস্ট অফিসের এই স্কিম টি আপনার জন্য।

পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) এ বিনিয়োগ করতে পারেন। পিপিএফ স্কিম যে শুধুমাত্র লাভজনক তাই নয়, পাশাপাশি এটিতে আর্থিক সুরক্ষাও থাকে নিশ্চিত। এখানে বলা হচ্ছে পোস্ট অফিসের পাবলিক প্রভিডেন্ট ফান্ডের বিষয়ে। বর্তমানে পোস্ট অফিসের তরফে PPF স্কিমে 7.1 শতাংশ সুদ দেওয়া হয়। সবচেয়ে বড় সুবিধা হল এই স্কিমে চক্রবৃদ্ধি হারে সুদ পাওয়া যায়। এই স্কিমে ম্যাচুরিটির সময় রয়েছে 15 বছর। তবে এই মেয়াদ আরও 10 বছর বৃদ্ধি করা যেতে পারে। পাশাপাশি এই স্কিমে বিনিয়োগ করলে করদাতারা ট্যাক্স ছাড়ও পান।

```

কোনও ব্যক্তি যদি মনে করেন তিনি 1 কোটি টাকার ফান্ড প্রস্তুত করতে চান, সেক্ষেত্রে সেই ব্যক্তিকে বছরে 1.5 লাখ টাকা খরচ করতে হবে। সেই হিসেবে মাসে 12500 টাকা বিনিয়োগ করতে হবে। প্রতিদিন এই বিনিয়োগের পরিমাণ হবে 417 টাকা। কোনও ব্যক্তি যদি প্রতি মাসে 12500 টাকা বিনিয়োগ করেন, সেক্ষেত্রে তিনি প্রতি মাসে পাবেন 22.50 লাখ টাকা। যদি 7.1 শতাংশ হারে সুদ পাওয়া যায়, সেক্ষেত্রে কোনও ব্যক্তি 18.18 লাখ টাকা সুদ পাবেন। এর অর্থ হল কোনও ব্যক্তি 15 বছর পর মোট 41 লাখ টাকা পাবেন। এরপর এই টাকাকে আরও 10 বছরের জন্য বিনিয়োগ করতে হবে।

এক্ষেত্রে প্রতি বছরে 1.5 লাখ টাকা করে বিনিয়োগ করতে হবে। এক্ষেত্রে বিনিয়োগের পরিমাণ হবে 66 লাখ টাকা। এরসঙ্গে যদি সুদ যোগ করা হয়, সেক্ষেত্রে 25 বছরের বিনিয়োগের পরে কোটিপতি হওয়া সম্ভব। PPF-এর অন্য একটি ভালো বিষয় হল, এটিতে করছাড়ের সুবিধাও পাওয়া যায়।

```

PPF অ্যাকাউন্ট যে কোনও পোস্ট অফিসের শাখায় গিয়ে খোলা যেতে পারে। তবে PPF-এ কোনও ব্যক্তি জয়েন্ট অ্যাকাউন্ট খুলতে পারবেন না। পাশাপাশি একমাত্র ভারতীয় নাগরিকরা এই অ্যাকাউন্ট খুলতে পারেন, কোনও NRI ব্যক্তি এই অ্যাকাউন্ট খুলতে পারবেন না।