সূর্যের মতো নক্ষত্র,সময় শেষে খেয়ে ফেললো পৃথিবীর মতো গ্রহকে!কেন এমন হলো?জানলে অবাক হবেন!

খাদ্য-খাদক সম্পর্কের ব্যাপারে ওয়াকিবহাল আমরা সকলেই। দুর্বলকে গিলে ফেলে সবলের বেঁচে থাকার তত্ত্বও মোটামুটি জানি আমরা। তবে পৃথিবীর বুকে বাস্তুতন্ত্রের ক্ষেত্রেই শুধু এই তত্ত্ব খাটে না। মহাজাগতিক কর্মকাণ্ডও যে এই নীতি মেনেই ঘটে চলে, এ বার হাতেনাতে তার প্রমাণ মিলল।কারণ মহাশূন্য বৃহদাকার এক গ্রহকে গিলে ফেলতে দেখা গেল সুবিশাল এক নক্ষত্রকে। শক্তিশালী টেলিস্কোপে বিষয়টি ধরা পড়েছে। আর তাতেই পৃথিবীর ভবিষ্যৎ নিয়ে প্রমাদ গুনতে শুরু করেছেন বিজ্ঞানীরা।আমাদের সৌরজগৎ যেমন গড়ে উঠেছে সূর্যকে কেন্দ্র করে, মহাশূন্যে এমন একাধিক সৌরজগতের অস্তিত্ব রয়েছে বলে ইতিমধ্যেই প্রমাণিত। আর তাতেই সূর্যের মতো এক নক্ষত্রের পেটে চলে যেতে দেখা গেল এক গ্রহকে।

আকাশগঙ্গা ছায়াপথের চাকতিতে অবস্থিত এক নক্ষত্রই এই কাণ্ড ঘটিয়েছে। পৃথিবী থেকে দূরত্ব প্রায় ১২ হাজার আলোকবর্ষ। আকিলা নক্ষত্রপুঞ্জের কাছাকাছি অবস্থান। বৃহস্পতির থেকে আয়তনে ১০ গুণ বড় এক গ্রহকে গিলে ফেলেছে নক্ষত্রটি। একাধিক শক্তিশালী টেলিস্কোপ এবং আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা-র NEOWISE মহাকাশযান থেকে বিষয়টি ধরা পড়েছে।গবেষণায় যুক্ত ছিলেন MIT-র জ্যোতির্পদার্থবিদ কিশলয় দে।দেখা গিয়েছে, সূর্য এবং বুধের মধ্যে যে দূরত্ব, তার চেয়েও কম দূরত্বে একটি গ্রহ ওই নক্ষত্রটিকে প্রদক্ষিণ করছিল। কিন্তু ক্রমে ফুলেফেঁপে উঠছিল নক্ষত্রটি।

```

রক্তবর্ণ হয়ে উঠছিল। তাতে চক্কর কাটতে থাকা গ্রহের সঙ্গে দূরত্ব কমছিল ক্রমশই।এ ভাবে চলতে চলতে একসময় গ্রহটি একেবারে নক্ষত্রটির গায়ে গায়ে এসে পড়ে। তার পর হঠাৎই নক্ষত্রটির গর্ভে হারিয়ে যায় গ্রহটি। অবশিষ্ট হিসেবে শুধু পড়ে থাকতে দেখা যায় ধুলো।মহশূন্যে দুই নক্ষত্রের পরস্পরের সঙ্গে মিশে যাওয়া বা ধাক্কা লাগার ঘটনা নতুন নয়। প্রথমে তেমনই ঘটনা বলে মনে করেছিলেন বিজ্ঞানীরা। কিন্তু সাধারণত তার প্রভাব হয় ব্যাপক। এ ক্ষেত্রে শুধুমাত্র ধুলো পড়ে থাকতে দেখে সন্দেহ হয় বিজ্ঞানীদের। বিভিন্ন টেলিস্কোপ এবং কৃত্রিম উপগ্রহ থেকে প্রাপ্ত তথ্য ঘেঁটে দেখা যায়, আসলে একটি গ্রহকে গিলে গবেষণাটি প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, রাক্ষুসে ওই নক্ষত্রটি আসলে বার্ধক্যে পৌঁছে গিয়েছিল। ভিতরের জ্বালানি শেষ হতে বসেছিল প্রায়। ফলে ফেঁপে উঠছিল আয়তনে। উজ্জ্বল হয়ে উঠছিল আরও। সেই সময়ই গ্রহটি কাছাকাছি এসে পড়ায় সেটিকে গিলে নেয় ওই নক্ষত্র। এই ঘটনাটিকে আপাতত ZTF SLRN-2020 নামে উল্লেখ করছেন বিজ্ঞানীরা।হাতেনাতে এমন প্রমাণ পেয়ে অবশ্যই উচ্ছ্বসিত বিজ্ঞানীরা। কিন্তু এই ঘটনা পৃথিবীর ভবিষ্যৎ নিয়েও প্রশ্ন তুলে দিয়েছে। কারণ…

```

আগামী ৫০০ কোটি বছরে সূর্যেরও আয়ু শেষ হবে। সেই সময় বুধ, শুক্র, পৃথিবীর পরিণতিও একই হবে বলে মত বিজ্ঞানীরা। পৃথিবী আবার বৃস্পতির থেকে আয়তনে ছোট। ফলে নিমেষেই সূর্যের পেটে ঢুকে যাবে বলে আশঙ্কা।