‘ওর কেরিয়ারটা খেয়ে ফেললো’ এই প্লেয়ারকে দলে না নেওয়ায় ক্ষোভ উগড়ে দিলেন ডিকে

২০২১ সালের বিশ্বকাপে খারাপ পারফরমেন্সের পর 2022 বিশ্বকাপে অনেক স্বপ্ন নিয়ে অস্ট্রেলিয়া পৌঁছেছিল ভারতীয় ক্রিকেট দল। কিন্তু ভারতীয় দলের স্বপ্নভঙ্গ হয়েছে এবং সেমিফাইনাল ম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে পরাজিত হতে হয়েছে ভারতকে এবং তারপর থেকে ভারতীয় দলকে নিয়ে শুরু হয়েছে নানান রকমের কাটাছেড়া। প্রশ্ন উঠছে যেসমস্ত তরুণ ক্রিকেটাররা ভালো খেলছে তাদেরকে কেন ভারতের টি-টোয়েন্টি দলে রাখা হচ্ছে না কারণ টি-টোয়েন্টি তো যুবদেরই খেলা।। এবার এই নিয়ে বেশ কিছুটা খুব উগরে দিলেন দীনেশ কার্তিক।

২০১৯ সালে, একজন তরুণ ভারতীয় তারকা, যিনি সবেমাত্র রাহুল দ্রাবিড়ের মেন্টরশিপে মেন ইন ব্লু-এর হয়ে U-19 বিশ্বকাপ জিতেছিলেন, নিউজিল্যান্ড সফরে ভারতের হয়ে তার আন্তর্জাতিক অভিষেক হয়েছিল। যুবকটি তার পর থেকে সংক্ষিপ্ততম ফর্ম্যাটেও তার দক্ষতা প্রমাণ করেছে, কিন্তু ভারতীয় দলের নিছক প্রতিযোগিতার কারণে সে এখনও টিম ইন্ডিয়ার T20I দলে সুযোগ পাননি। কিন্তু অভিজ্ঞ ভারতের উইকেটরক্ষক-ব্যাটসম্যান দীনেশ কার্তিক মনে করেন যে সেই ক্রিকেটার অর্থাৎ শুভমন গিল ভারতের হয়ে তাঁর প্রথম টি-টোয়েন্টি ম্যাচ খেলার এটাই উপযুক্ত সময়।

```

এই সময়ে ভারতীয় দল তিন ম্যাচের সিরিজে নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলবে।ওয়েলিংটনে শুক্রবার ভারতের হয়ে তিন ম্যাচের সিরিজের উদ্বোধনী ম্যাচটি বৃষ্টিতে ভেসে যাওয়ার আগে গিলের অভিষেক হওয়ার কথা ছিল। তবে বে ওভালে সিরিজের দ্বিতীয় খেলায় রবিবার অভিষেকের সুযোগ রয়েছে এই তরুণের। ক্রিকবাজের সঙ্গে কথা বলার সময়, কার্তিক বলেছিলেন যে যদিও গিল টি-টোয়েন্টিতে অভিষেক হয়নি দেখে অবাক হচ্ছেন। তিনি স্বীকার করেছেন যে এটি দলের মধ্যে প্রতিযোগী খেলোয়াড়দের মুখ দেখায় এবং যারা এখনও একটি সাফল্য অর্জন করতে পারেনি।

গিল সম্পর্কে কথা বলতে গিয়ে কার্তিক বলেন, ‘আপনি শুধু অনুভব করছেন যে তার শ্রেণীর এবং যোগ্যতার একজন খেলোয়াড় ভারতের হয়ে টি-টোয়েন্টি ক্রিকেট খেলেনি। তার এটি অনিবার্য ছিল। দুটি জিনিস ছিল, একটি যে ভারতে প্রতিযোগিতা অপরিসীম এবং সত্য যে আপনাকে প্রত্যাশার চেয়ে বেশি কিছু করতে হবে এবং তিনি গত কয়েক মাসে ভালো করে এসেছেন।’ গিলের প্রসঙ্গে কথা বলতে গিয়ে কার্তিক আরও বলেন, ‘আমরা সবসময় হাইলাইট এবং কথা বলার জন্য তার জন্য কোন প্রশংসাই যথেষ্ট নয়। এটা দেখায় যে আমরা তার কাছ থেকে বড় কিছু আশা করি। তিনি গুজরাট টাইটানসের জন্য একটি বড় অর্থের খেলোয়াড় এবং তিনি তার দক্ষতা দেখিয়েছেন।’

```

নিউজিল্যান্ড বনাম ভারতের সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে ভারতের টি-টোয়েন্টি স্কোয়াডে উমরান মালিক এবং সঞ্জু স্যামসন প্রত্যাবর্তনের সাক্ষী হতে পারে। তবে চোখ থাকবে অধিনায়ক হার্দিক পান্ডিয়ার দিকে, যিনি সিরিজে দ্বিতীয়বার ভারতকে নেতৃত্ব দেবেন।