মাইনের সমান বাড়তি টাকা আয়ের উপায়, স্যালারিতে হাত দিতে হবে না,জানুন বিস্তারিত

বেতনে হাত দিতে হবে না, প্রতি মাসে সমান টাকা আয় করতে পারেন সহজে, এভাবে। তার জন্য় সাধারণ সহজ গণিত মেনে চললেই হবে।স্যালারাইড ক্লাসের সঙ্গে সবচেয়ে বড় সমস্যা হল, যখন তাকে কখনও মোটা টাকার প্রয়োজন পরে, তখন তারা কোনও আত্মীয় স্বজনের কাছ থেকে অথবা ব্যাংক থেকে পার্সোনাল লোন নিতে বাধ্য হন। কারণ মাসের শেষে এবং তার জন্য সারা মাস অপেক্ষা করে থাকি এবং স্যালারি ঢুকতে ঢুকতেই কয়েকদিনের মধ্যে তা শেষ।

যদি আপনাকে বলা যায় যে, যতটা আপনার স্যালারি, আলাদা করে সেই ততটাই আপনি ইনকাম করতে পারেন বা এটি বলা যায় যে আপনার স্যালারিকে হাত দিতে হবে না। অথচ আপনার প্রত্যেক মাসের খরচ পার হয়ে যাবে অন্য রাস্তায়। আপনি বলবেন যে কীভাবে সম্ভব? এর পিছনে একটি গণিত রয়েছে, যদি আপনি প্রাইভেট জব করেন, তাহলে এই গণিত বুঝতে হবে যে আপনার জন্য অত্যন্ত জরুরি।

```

৩০ হাজার ইনকাম করার ব্যক্তির জন্য এই ফর্মুলা :

উদাহরণের জন্য আমরা বলতে পারি যে স্যালারি যতটা, তার সমান আপনি আমদানি করতে পারেন। এখন সোজা ফর্মুলাতে ফিরে যাচ্ছি। যদি আপনার স্যালারি ৩০ হাজার টাকা মাসে হয় এবং আপনি চান যে আপনাকে প্রত্যেক মাসে আলাদা করে ত্রিশ হাজার টাকা আমদানি করতে হবেন। তাহলে সবার আগে আপনার স্যালারি ৩০ শতাংশ, আপনাকে কোনও না কোনও ভাবে লগ্নি করতেই হবে।

কীভাবে লগ্নি করবেন :

অর্থাৎ তিরিশ হাজার টাকা মাসে যারা ইনকাম করবেন, তাদের ৯ হাজার টাকা মাসে ৩০ শতাংশ দাঁড়ায়। এখন এই পয়সায় মিউচুয়াল ফান্ডে সিস্টেমেটিক ইনভেসমেন্ট প্ল্যান এর মাধ্যমে আপনাকে লাগাতে হবে। যেখানে খুব ভালো রিটার্ন পাওয়ার সম্ভাবনা রয়েছে। এস আই পি ক্যালকুলেটর অনুযায়ী যদি কোন লগ্নি প্রত্যেক মাসে ৯০০০ টাকা এসআইপি করে, তাহলে ১০ বছরে ১৫% রিটার্নের হিসেবে প্রায় ২৫ লক্ষ ৭৯১৫ টাকা পাওয়া যাবে। যে প্রত্যেক মাসে ৯০০০ টাকা প্রায় ৮ লাখ টাকার কাছাকাছি হয়ে যাবে। আগামী তিন বছর পর্যন্ত এই পয়সা জমা করতে থাকলে জমা পুঁজি বেড়ে ৭৩ হাজার টাকা হয়ে যাবে। ১০ বছরে এটি ২৫ লাখ টাকার কাছাকাছি চলে যাবে।

```

স্যালারি বাড়ার সঙ্গে লগ্নি বাড়াতে হবে:

এটা কেবল শুরুর স্যালারি হিসেবে বলা হয়েছে। যত বেশি স্যালারি বাড়তে থাকবে, তত বেশি টাকা লগ্নি করতে শুরু করতে হবে। তাহলে স্যালারি বছরে ১০ শতাংশ যদি বাড়ে তাহলে ৩০ হাজার টাকা মাসে কামানো ব্যক্তি ৮ বছরে স্যালারি ৭ হাজার টাকা বেশি হয়ে যাবে, যদি স্যালারির সঙ্গে সঙ্গে লোক নিয়ে গলাতে থাকেন তাহলে প্রত্যেক মাসে ৩০ শতাংশ স্যালারি আপনি ১০ বছরে কত বড় টাকা জমা করতে পারবে।

দশ বছরে ফিরবে পুরো টাকা:

যখন আপনি দশ বছর পর্যন্ত আপনি নিজের স্যালারি ৩০ শতাংশের অংশ লগ্নি করতে থাকবেন, তখন দশ বছর পরে কমপক্ষে ২৫ লাখ টাকা আপনার জমা হবে এই নয় এই সময়ের মধ্যে স্যালারি বলার পর অতিরিক্ত টাকা আপনি পিপিএফ গোল্ড বন্ড রিয়েল এস্টেট এবং শর্টকাউন্ট ফান্ডে জমা করতে পারেন, এই জায়গাগুলি থেকে রিটার্ন ১০ বছর পরে যখন আপনি গুণতে বসবেন, তখন দেখতে পাবেন যত টাকা আপনার স্যালারি, কত টাকায় কামাই আপনার ফিরছে।