সারা ভারত পায়ে হেঁটে ঘুরছেন এক যুবক! কারণ শুনলে অবাক দেবেন,স্যালুট নেটিজেনদের!

পেশায় তিনি যোগার শিক্ষক। যোগাভ্যাসের প্রশিক্ষণ দেন পড়ুয়াদের। শরীর সুস্থ রাখার পাশাপাশি তিনি ভাবেন পরিবেশের সুস্থের কথা। বৃহস্পতিবার পৌঁছেছিলেন পশ্চিম মেদিনীপুরে।ইতিমধ্যেই আটটি রাজ্য ঘোরা হয়েছে তার। আরও বাকি রাজ্যে ঘুরে তার বার্তা পৌঁছে দিতে চান। কি বার্তা দিতে চান তিনি?

তাই পায়ে হেঁটে সেই বার্তা দিতে বেরিয়ে পড়েছেন কর্নাটকের মাইশোরের যুবক কৃষ্ণা নায়ক। তিনি গত কয়েকমাস আগেই বেরিয়েছেন বাড়ি থেকে। লক্ষ্য দেশের সব রাজ্য পায়ে হেঁটে ভ্রমণ। সাধারণ মানুষের মধ্যে যোগাভ্যাসের বার্তা দিতে পায়ে হেঁটে বেরিয়েছেন তিনি।প্রসঙ্গত করোনা কালে সবাই ছিল গৃহবন্দী। করোনা পরবর্তী এই সময়ে নিজেদের শারীরিক ও মানসিক একাগ্রতা বাড়াতে পারে এক মাত্র যোগাভ্যাস।যোগা অভ্যাসের পাশাপাশি পরিবেশ বাঁচানোর বার্তা দিতে পেয়ে হেঁটে উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিম সব দেশ ভ্রমণ করবে দক্ষিণ ভারতীয় এই যুবক।

```

প্রসঙ্গত ছোটবেলায় হারিয়েছে বাবা মা কে। তবে নেশা সাধারন মানুষের মধ্যে যোগ ব্যয়াম সম্পর্কে সচেতনতা বৃদ্ধি।দেশের মোট ২৮টি রাজ্য তিনি পায়ে হেঁটে ভ্রমণ করবেন তিনি। যার সময় লাগবে প্রায় দু বছর।তার বক্তব্য, যোগ অভ্যাস প্রয়োজন। শরীর সুস্থ রাখতে এর বিকল্প নেই। এর প্রচারের জন্যেই এই কর্মসূচি। দেশের একটি জাতীয় পতাকা, পিঠে প্রয়োজনীয় সামগ্রী ভরা ব্যাগ সম্বল করে ভারত ভ্রমণে বেরিয়েছেন যুবক। তিনি বলেন, যোগাভ্যাস প্রয়োজন। প্রতিটি মানুষ যোগায় মনোনিবেশ করুন।

দেহ সুস্থ থাকার পাশাপাশি পরিবেশ ভালো রাখতে হাঁটার অভ্যাস প্রয়োজন। জীবনে সাফল্য, ভালো চিন্তা, মনের যাবতীয় সমস্যা দূর করে যোগাভ্যাস। তিনি বলেন,\” কর্নাটক, কেরালা, তামিলনাড়ু,অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, ওড়িশা হয়ে পশ্চিমবঙ্গে এসেছি।

```

মোট আঠাশটি রাজ্যে যোগা ও পায়ে হাঁটার অভ্যাস গড়ে তোলার কথা বলতে ভ্রমণ করব। এটাই লক্ষ্য।” যুবকের এই অভিনব ভাবনা কে কুর্নিশ জানিয়েছেন সকলে।