তাপমাত্রা ছুঁয়েছে ৪২ ডিগ্রি! কবে থেকে জেলায় জেলায় বৃষ্টি শুরু? জানাল হাওয়া অফিস

*বৃহস্পতিবার বাঁকুড়া জেলাতে প্রায় ৪২ ছুঁয়েছিল তাপমাত্রার পারদ। রাজ্যের বাকি জেলাগুলিতেও বাড়ছে গরম ভীষণভাবে। বেলা বাড়লেই বইছিল গরম বাতাস। বিগত কয়েকদিন ধরেই ১-২ ডিগ্রি করে বাড়ছিল তাপমাত্রা। তবে এ দিন শুক্রবার সেই ধারা কিছুটা বাধাপ্রাপ্ত হল। তবে এখনই বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। পূর্বাভাস অনুযায়ী গতকালের তুলনায় একই থাকবে সর্বোচ্চ তাপমাত্রা। যদিও গরমের ধরন এবং তাপপ্রবাহ অব্যাহত থাকবে সমান তালে। বেলা বাড়তেই সূর্যের প্রখর রোধ এবং অসহ্য তাপপ্রবাহ ভয়ঙ্কর পরিচিতি তৈরি করছে।

একান্তই যদি বাইরে যেতে হয় সে ক্ষেত্রে চিকিৎসকরা উপদেশ দিচ্ছেন চোখ, মুখ ঢেকে বেরোনোর যাতে রোদ না লাগে এবং সঙ্গে জলের বোতল রাখতে বলছেন, সম্ভব হলে ওআরএস নিয়ে যেতে হবে। বেলা ১১’টার পর বাড়ি থেকে বেরোনো দায় হয়ে পড়েছে সাধারণ মানুষের। সতর্কতা জারি জেলা প্রশাসন এবং চিকিৎসক মহল থেকে। খুব দরকার না হলে এই তপ্ত রোড বাইরে যেতে নিষেধ করেছেন চিকিৎসকরা।এ দিন সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৪২ ডিগ্রি সেলসিয়াস এবং বেলা বাড়লে সেই তাপমাত্রা আরও বাড়তে পারে বলে জানা যাচ্ছে এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩ ডিগ্রি সেলসিয়াস।

```

শুষ্ক গরমের মধ্যে দিয়ে যাচ্ছে বাঁকুড়া জেলা। ফলেই বেড়েছে নানা শারীরিক সমস্যার আশঙ্কা যেমন নাক দিয়ে রক্ত পড়া এবং সান স্ট্রোক। বারবার জল পান করার উপদেশ চিকিৎসকদের। বর্তমানে বায়ুতে আর্দ্রতার পরিমাণ মাত্র ২৫ শতাংশে নেমেছে। আজ সারাদিন অতি বেগুনি রশ্মির পরিমাণ অত্যন্ত বেশি থাকবে। ভোর ৫ঃ২১ মিনিটে সূর্যোদয় হয় এবং বিকেল ৬ঃ০২ মিনিটে সূর্যাস্ত হবে।

পশ্চিম থেকে পূর্বে ৫ কিলোমিটার প্রতি ঘন্টা বেগে বইবে গরম বাতাস। বাঁকুড়ার বায়ুর গুণগতমান ১৮৪-তে ঠেকেছে। এই সূচক বলে দিচ্ছে বাঁকুড়ার বায়ু এখন শরীরের পক্ষে অত্যন্ত বিপদজনক। আবহাওয়া আগামী কয়েকদিন একইরকম অব্যাহত থাকবে। বৃষ্টির সম্ভাবনা কম।

```

আগামী সপ্তাহে সর্বোচ্চ তাপমাত্রা ৪৫ ছাড়িয়ে যেতে পারে বলেই অনুমান। প্রায় দু সপ্তাহ ধরে জারি থাকবে সূর্যের অমানবিক তাণ্ডব। যদিও বৃষ্টির আশায় বুক বাঁধছে সমগ্র জেলাবাসী।