২০০০-এর নোট কেউ দিলে কি নেবেন না? ক’টা নোট পাল্টে দেবে ব্যাংক? বড়ো ঘোষণা RBI-এর!

তবে সাধারণ মানুষকে ধীরে ধীরে 2000 টাকার নোট বদলে ফেলার পরামর্শ দেওয়া হয়েছে। এক্ষেত্রে দুটি উপায় রাখা হয়েছে। প্রথমটি ব্যাঙ্কে গিয়ে অ্যাকাউন্টে ডিপোজিট করা। অর্থাৎ কোনও ব্যক্তি চাইলে ব্যাঙ্কে গিয়ে 2000 টাকার নোট নিজের অ্যাকাউন্টে ফেলতে পারেন। এক্ষেত্রে RBI কোনও লিমিট বেঁধে দেয়নি। যে ব্যাঙ্কের যে নিয়ম এতদিন চালু ছিল, সেই নিয়ম মেনেই টাকা জমা করা যেতে পারে।

বর্তমানে একাধিক এটিএম কর্নারে টাকা ডিপোজিটের মেশিন রয়েছে। এই এটিএমগুলোতে গিয়ে কোনও ব্যক্তি 2000 টাকার নোট দিয়ে টাকা ডিপোজিট করতে পারেন। এক্ষেত্রেও RBI নতুন কোনও গাইডলাইন বেঁধে দেয়নি। একদিনে যে পরিমাণ টাকা আগে ব্যাঙ্কে রাখা যেত, সেই পরিমাণ অর্থই ATM -এ গিয়ে জমা করতে পারেন।

```

আরবিআই নোটিশে ডিপোজিট করা ছাড়াও জানিয়েছে 2000 টাকার নোট ব্যাঙ্কে গিয়ে বদলে ফেলা যেতে পারে। 23 মে থেকে অর্থাৎ আগামী মঙ্গলবার থেকে ব্যাঙ্কে গিয়ে এই নোট বদল করা যেতে পারে। এক্ষেত্রে কোনও ব্যক্তি 2000 টাকার নোট নিয়ে গেলে ব্যাঙ্ক তাঁকে তার বদলে 500 টাকার 4টি নোট দেবেন। অথবা 200 টাকার 10টি নোট দেবেন। বা অন্য নোটেও 2000 টাকা হিসেব করে দিতে পারেন। এছাড়া RBI -এর তরফে জানানো হয়েছে রিজার্ভ ব্যাঙ্কের 19টি রিজিওনাল অফিস থেকেও নোট বদল করা যেতে পারে।

RBI-এর তরফে সাফ জানানো হয়েছে, ব্যাঙ্কে গিয়ে নোট বদল করা যেতে পারে। কিন্তু ব্যাঙ্কের দৈনন্দিন কাজের যাতে ক্ষতি না হয়, তার জন্য নোট বদলের ক্ষেত্রে একটি লিমিট বেঁধে দেওয়া হয়েছে। কোনও ব্যক্তি একবারে 20,000 টাকাই বদলাতে পারবেন। 10টি 2000 নোটেই হয় 20000 টাকা অর্থাৎ কোনও একজন ব্যক্তি একবারে মাত্র 10টি 2000 টাকার নোট ব্যাঙ্কে গিয়ে বদলাতে পারেন।

```

রিজার্ভ ব্যাঙ্কের নোটিশে বলা হয়েছে, 22 থেকে ব্যাঙ্কে গিয়ে এই নোট বদল করা যেতে পারে। এক্ষেত্রে ডেডলাইন দেওয়া রয়েছে 30 সেপ্টেম্বর। এর মধ্যেই নোট বদলের কথা বলা হয়েছে। একইসঙ্গে ব্যাঙ্কগুলোকেও বাজারে নতুন করে 2000 টাকার নোট না ছাড়ার অনুরোধ করা হয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে।