চরম সাফল্য:চন্দ্রযানের পর এবার নতুন ইতিহাস গড়ে চরম সুখবর দিল ইসরো !

কিছুদিন সারা বিশ্বের সামনে বিশাল এক অসম্ভবকে সম্ভব করে দেখিয়েছিল ভারতের স্পেস রিসার্চ সংস্থা ইসরো। সারা বিশ্বের কোন দেশ যেটা করে দেখাতে পারিনি সেটাই করেছিল ইসরো। চাঁদের মাটি ছুঁয়ে ভারত বিশ্বের চতুর্থ দেশ হয় যারা চাঁদ স্পর্শের স্পর্ধা দেখাল। তবে সেখানেই থেমে যায়নি ভারতের সাফল্য রথের চাকা। এবার ফের একবার মহাকাশে এক বিরল সাফল্যের অধিকারী হল ইসরোর যান। চাঁদ স্পর্শ করার সাফল্য তারিয়ে উপভোগের মধ্যেই ইসরো সূর্যের দিকে উৎক্ষেপণ করে তাদের যান আদিত্য-এল১।

এই যান সূর্যের দিকে ছুটে গিয়ে এল১ পয়েন্টে থেমে যাবে। সেখান থেকে সূর্যকে সোজা দেখা যাবে। এটি এমন এক জায়গা যেখানে পৌঁছতে পারলে সূর্যকে সারাবছর প্রতিটি মুহুর্ত পর্যবেক্ষণ করতে পারবে আদিত্য। সূর্য ও আদিত্যর মাঝে কোনও গ্রহ, উপগ্রহ এসে সামান্য সময়ের জন্যও বাধা সৃষ্টি করতে পারবেনা। তবে সেই এল ১ বিন্দুতে পৌঁছতে হলে পৃথিবীর সমস্ত বাধা অতিক্রম করে পৃথিবীর ক্ষেত্র থেকে বেরিয়ে যেতে হবে সেই মহাকাশযানকে। চন্দ্রযান কিন্তু পৃথিবীর সমস্ত রকমের বাধা বা টানের বাইরে যেতে পারিনি কারণ চাঁদ পৃথিবীর আকর্ষণের মধ্যেই পড়ে। তবে এবার সমস্ত পৃথিবীর বাঁধা অতিক্রম করে পৃথিবীর ক্ষেত্রে থেকে বেরিয়ে গেল আদিত্য মহাকাশযান।

```

সেই আদিত্য এখনও এল ১ বিন্দুতে পৌঁছতে পারেনি। সেখান পর্যন্ত পৌঁছতে আর সামান্যটুকু সময় লাগবে এই মুহূর্তে সেটি ছুটে চলেছে সূর্যের দিকে। ছুটতে ছুটতে সে এবার পৃথিবীর যাবতীয় আকর্ষণের বাইরে পৌঁছে গেল।আদিত্য-এল১-এর এই সাফল্য ইসরোর জন্য দ্বিতীয়বার এল। এর আগে মঙ্গলযান পাঠানোর সময় সেই যান পৃথিবীর যাবতীয় আকর্ষণ ছাড়িয়ে তার বাইরে চলে যেতে পেরেছিল। পৃথিবীর সমস্ত আকর্ষণ ছাড়িয়ে বেরিয়ে যাওয়া কিন্তু মোটেও সহজ কাজ নয়, কারণ পৃথিবীর আকর্ষণ বল সমস্ত কিছুকে নিজের দিকে টানে। শুধুমাত্র ইঞ্জিনের ক্ষমতায় পৃথিবীর ক্ষেত্র থেকে বেরিয়ে যাওয়া সহজ নয়, এর জন্য লাগে যথেষ্ট বিজ্ঞান।

আর মঙ্গল জানের পর এবার সেটাই করে দেখালো আদিত্য-এল১। এখন আদিত্য পৃথিবী থেকে ৯.২ লক্ষ কিলোমিটার দূরে অবস্থান করছে। তবে তা একটা হিসাব মাত্র। কারণ প্রতি মুহুর্তেই এই সংখ্যা বদলে যাচ্ছে।আদিত্য দুর্বার গতিতে সূর্যের দিকে ছুটে চলেছে। অর্থাৎ ইসরো প্রমাণ করে দিল যে চন্দ্র যান সফল হওয়াতেই কোনোভাবেই থেমে থাকছেনা তারা, অজানাকে জানার লক্ষ্য এবং মহাকাশের সমস্ত কিছু রহস্যকে উদঘাটন করতে ঝাঁপিয়ে পড়ছে ভারতের এই মহাকাশ বিজ্ঞান সংস্থা ইসরো।

```

আদিত্য ছুটেই চলেছে সূর্যের দিকে যার ফলে পৃথিবীর সঙ্গেও প্রতি মুহুর্তেই তার দূরত্ব বাড়ছে। সূর্যকে দেখতে আদিত্যকে যেখানে পৌঁছতে হবে সেখানে পৌঁছতে মোটামুটি ৪ মাস তার লাগবে। পৃথিবী থেকে ১৫ লক্ষ কিলোমিটার দূরে তার গন্তব্য স্থল। শেষ মুহূর্তে গিয়ে এই মিশন যখন সাকসেস পাবে তখন নতুন এক ইতিহাস লিখবে ভারত।