প্রথম ম্যাচেই ঐতিহাসিক সেঞ্চুরি দিয়ে বিশ্বরেকর্ড জাকিরের!

ভারত বাংলাদেশের প্রথম টেস্ট ম্যাচ রীতিমতো জমজমাট। যেভাবে নাটকীয়তার সাথে ওয়ানডে সিরিজ শেষ হয়েছিল ভারত বাংলাদেশের টেস্ট সিরিজের সেই একই ধরনের রোমাঞ্চকর পরিস্থিতি তৈরি হয়েছে। প্রথম এবং দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ের দৌলতে ভারত বিশাল রানের পাহাড় তৈরি করেছে, তবে সেই রানের পাহাড়ের পিছনে তারা করতে লড়াই করতে বাংলাদেশ পিছপা হবে না সেটা আগে থেকেই জানা ছিল আর এই লড়াইয়ে বাংলাদেশের প্রধান অস্ত্র জীবনের প্রথম ম্যাচ খেলা সেই জাকির।

প্রথম ইনিংসে ৪০০ রানের দৌলতে বাংলাদেশের থেকে অনেকটা এগিয়ে যায় ভারত তার কারণ বাংলাদেশ ১৫০ রানে শেষ হয়ে গিয়েছিল প্রথম ইনিংসে, তারপর দ্বিতীয় ইনিংসে ভারত শুভমান গিলের সেঞ্চুরি এবং পূজারার সেঞ্চুরিতে বিশাল রান করে, ভারত ৫০০ রানের উপরে একটা বিশাল টার্গেট দেয় বাংলাদেশকে যা রীতিমতো দেখে অসম্ভব লাগছিল তবে সে অসম্ভবকে সম্ভব করে দেখাতে নেমেছেন জাকির। নাজমুল হোসেন শান্তর সাথে ওপেনিং এ নেমে তিনি একটি বিশাল বড় পার্টনারশিপ তৈরি করেন এবং বাংলাদেশকে শক্তিশালী জায়গায় এনে দেন।

```

প্রথম ইনিংসে জাকির শুরুটা ভালো করলেও ইনিংস লম্বা করতে পারেননি খুব তাড়াতাড়ি তাকে ড্রেসিংরুমে ফিরতে হয়েছিল তবে তিনি আন্তর্জাতিক লেভেলে ক্রিকেট খেলার মত দম রাখেন সেটা তিনি পরিষ্কার করে দিলেন। ভারতীয় বোলিং অ্যাটাকের সামনে ২২৪ বলে ১০০ রানের তিনি যে সাবলীলভাবে দুরন্ত ইনিংস খেলেন তা রীতিমতো অবাক করে দেওয়ার মত। 13 টি চার এবং 1টি বিশাল ছয়বদিয়ে সাজানো ছিল তার ইনিংস। কত সহজেই যে তিনি ভারতীয় বোলিং অ্যাটাকের সামনে এই বিধ্বংসী ইনিংসটি খেললেন।

পাশাপাশি জানিয়ে রাখব যে বাংলাদেশী ওপেনার নাজমুল হোসেন শান্ত তিনিও ৬৭ রানের একটি দুর্দান্ত ইনিংস খেলেন তবে ওপেনাররা বর্তমানে ফিরে গেছেন এবং একের পর এক উইকেট হারাতে শুরু করেছে বাংলাদেশ।

```

দ্বিতীয় ইনিংসে এত বড় রান করা কখনোই সম্ভব নয় তবে যে লড়াই বাংলাদেশ দেখিয়েছে তার রীতিমতো প্রশংসার যোগ্য।