ভারতের গর্ব:RRR এর হাত ধরে ইতিহাসে প্রথমবার অস্কার এলো ভারতের ঘরে!!

ইতিমধ্যেই অস্কার ২০২৩-এ ‘বেস্ট ডকুমেন্টরি শর্টস’ বিভাগে জিতে নিয়েছে দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স। আর তারপরই সোনার পালক মুকুটে জিতে নিল আরআরআর। রিলিজ করার পর থেকেই এই সিনেমাকে অস্কার দেওয়ার দাবি জানিয়েছিল অসংখ্য ভারতীয় সিনেমা প্রেমি, তবে অস্কার জেতা অতটা সহজ কাজ নয় কিন্তু ভারতীয় সিনেমা যে অস্কার যে তার যোগ্যতা রাখে সেই বিষয়টা যেন আরো একবার শক্তপোক্তভাবে প্রমাণ হয়ে গেল। রাজা মৌলির RRR এর হাত ধরে অস্কার এলো ভারতের ঘরে।।

রাজামৌলির এই সিনেমার গান নাটু নাটু পেল ‘বেস্ট অরিজিন্যাল সং’ বা ‘সেরা মৌলিক গান’-এর সম্মান। এই বিভাগে প্রথম অস্কার এল কোন ভারতীয় ছবিতে।এসএস রাজামৌলির আরআরআর-এর নাটু নাটু সেরা গান বিভাগে অস্কার জিতেছে। এই বিভাগের অন্যান্য মনোনয়নগুলি হল – অ্যাপলস (টেল ইট লাইক আ ওমেন), হোল্ড মাই হ্যান্ড (টপ গান ম্যাভেরিক), লিফট মি আপ (ব্ল্যাক পাথের ওয়াকান্ডা ফরএভার), এবং দিস ইজ আ লাইফ (এভরিথিং এভরিথিং অ্যাল অ্যাট অ্যাট এভয়্যার)।প্রসঙ্গত, এই বিভাগে ২০০৯ সালে অস্কার জিতেছিল স্লামডগ মিলিওনেয়ার থেকে জয় হো গানটি।

```

সেই হিসেবে দ্বিতীয় ভারতীয় গান যা ‘সেরা মৌলিক গান’ বিভাগে অস্কার পেল।অস্কার শুরু হওয়ার পর মঞ্চে পারফর্মও হয় নাটু নাটু গানটি। স্টেজে উপস্থিত ছিলেন কালা ভৈরব এবং রাহুল সিপলিগঞ্জ। দীপিকা পাড়ুকোন, যিনি এবার অস্কারের অন্যতম প্রেসেন্টর, নাটু নাটু-র ঘোষণা করেন স্টেজে। নাচ করতে দেখা মিলল ঝলক দিখলা যা-খ্যাত লরেন গটলিব। পারফরমেন্স শেষ হলে উপস্থিত দর্শকদের থেকে ভালোবাসা পায় এই পারফরমেন্স। উঠে দাঁড়িয়ে হাততালি দেয় উপস্থিতরা।

প্রসঙ্গত, এসএস রাজামৌলি পরিচালিত পিরিয়ড ফিল্ম RRR থেকে ‘নাটু নাটু’ গানটিতে সুর করেছেন এমএম কিরাভানি। RRR দুই দশকেরও বেশি সময়ের মধ্যে প্রথম ভারতীয় চলচ্চিত্র যা একাডেমি পুরস্কারের জন্য মনোনীত হয়েছে। নাটু নাটু প্রথম ভারতীয় গান যা অস্কারে মনোনীত হয়েছে।

```

পাশাপাশি জানিয়ে রাখবো যে, বিগত বেশ কয়েকটি বছর ধরে ভারতের সিনে প্রেমী মানুষদের ভালোবাসাটা বেশ কিছুটা দক্ষিণী সিনেমার প্রতি যেতে দেখা গেছে। আর সেটা যে একদমই যুক্তিযুক্ত সেটাই আরো একবার প্রমাণ করে দিল রাজা মৌলীর আর আর আর।