Post Office: দিনে ৯৫ টাকা দিয়ে পান ১৪ লক্ষ, পোস্ট অফিস দিচ্ছে এই স্কিম,রইলো বিস্তারিত

পোস্ট অফিসের এই প্রকল্পে টাকা রেখে বিমার পাশাপাশি সুরক্ষিত আয় নিশ্চিত করতে পারেন আপনি। ইতিমধ্যেই গ্রাম সুমঙ্গল গ্রামীণ ডাক জীবন বিমা প্রকল্প নিয়ে এসেছে পোস্ট অফিস। গ্রাম সুমঙ্গল গ্রামীণ পোস্টাল লাইফ ইন্স্যুরেন্স স্কিম হল একটি এনডাউমেন্ট প্ল্যান যা গ্রামবাসীদের টাকা ফেরত দেওয়ার পাশাপাশি বিমা কভারেজ দিয়ে থাকে। পোস্টাল লাইফ ইন্স্যুরেন্স ও রুরাল পোস্টাল লাইফ ইন্স্যুরেন্স হল এই প্রোগ্রাম (RPLI)-এর দুই ধরনের বিমা।

১৯৬৫ সালে ভারতের গ্রামবাসীদের গ্রামীণ ডাক জীবন বিমার সুবিধা দেওয়া শুরু হয়। এই স্কিমের আওতায় মূলত দুর্বল গোষ্ঠী,মহিলা ও গ্রামীণ এলাকার বাসিন্দাদের মধ্যে বিমা সম্পর্কে সচেতনতা বৃদ্ধিই উদ্দেশ্য ছিল সরকারের। জেনে নিন কী রয়েছে এই স্কিমে। Post Office Scheme: কারা এই স্কিমের যোগ্য ?পলিসির মেয়াদ: ১৫ বছর থেকে ২০ বছরন্যূনতম বয়স: ১৯ বছর।প্রবেশের সর্বোচ্চ বয়স: ৪০ বছর (২০ বছরের মেয়াদি নীতির জন্য)সর্বোচ্চ বয়স: ৪৫ বছর (১৫ বছরের মেয়াদি পলিসি নেওয়ার জন্য)।

```

India Post: বেঁচে থাকলে সুবিধা১৫ বছরের পলিসি- ৬ বছর, ৯ বছর ও 12 বছর পূর্ণ হলে প্রতিটিতে ২০ শতাংশ ও মেয়াদপূর্তির ওপর অর্জিত বোনাস সহ ৪০ শতাংশ পাবেন বিনিয়োগকারী২০ বছরের পলিসি- ৮ বছর, ১২ বছর ও ১৬ বছর পূর্ণ হলে প্রতিটিতে ২০ শতাংশ ও মেয়াদপূর্তির ওপর অর্জিত বোনাস সহ ৪০ শতাংশ পাবেন আমানতকারী।

Post Office Scheme: রিটার্ন ক্যালকুলেটরএকজন ২৫ বছরের ব্যক্তি ২০ বছরের জন্য এই পলিসিটি ৭ লাখ টাকার নিশ্চিত পরিমাণের সঙ্গে নিলে তাঁকে প্রতি মাসে ২,৮৫৩ টাকা প্রিমিয়াম দিতে হবে। অর্থাৎ প্রতিদিন প্রায় ৯৫ টাকা। এর ত্রৈমাসিক প্রিমিয়াম হবে ৮৪৪৯ টাকা, ৬মাসের প্রিমিয়াম ১৬,৭১৫ টাকা ও বার্ষিক প্রিমিয়াম হবে ৩২,৭৩৫ টাকা।পলিসির ৮ম, ১২ম ও ১৬ম বছরে ২০ শতাংশ হারে ১.৪-১.৪ লক্ষ টাকা পেমেন্ট করা হবে ৷ ২০তম বছরে ২.৮ লক্ষ টাকা নিশ্চিত অর্থ হিসাবে পাবেন বিনিয়োগকারী।

```

পরে ৪৮ টাকা হারে প্রতি হাজারে একটি বার্ষিক বোনাস সহ, ৭ লাখ টাকার নিশ্চিত পরিমাণে বার্ষিক বোনাস হিসাবে ৩,৩৬০০ টাকা দেওয়া হবে।পুরো পলিসির মেয়াদ পূর্ণ হলে ২০ বছরের জন্য বোনাস হিসাবে ৬.৭২ লক্ষ টাকা দেওয়া হবে। ২০ বছরে মোট সুবিধা হিসাবে আমানতকারী পাবেন ১৩.৭২ লক্ষ টাকা। এর মধ্যে ৪.২ লক্ষ টাকা অগ্রিম অর্থ ফেরত দেওয়া হবে। পাশাপাশি ৯.৫২ লক্ষ টাকা একই সঙ্গে মেয়াদপূর্তিতে দেওয়া হবে।