পোস্ট অফিসের নতুন স্কিমে এককালীন ১০ হাজার টাকা বিনিয়োগ, মাসে মাসে পাবেন মোটা টাকা!

সঞ্চয় আজ প্রত্যেকের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এর জন্য আপনি কোথাও বিনিয়োগ করতে পারেন, আবার নিজের ব্যাংক একাউন্টে টাকা জমা করতে পারেন। তবে, অনেকেই বিনিয়োগ বললেই শুধু শেয়ার মার্কেটে বিনিয়োগের কথাই ভাবেন। শুধু সেটা হবে কেনো! ভারতীয় দল বিভাগের অন্তর্গত পোস্ট অফিস এই মুহূর্তে হয়ে উঠেছে বিনিয়োগের একটি বিশ্বস্ত জায়গা।

পোস্ট অফিস সঞ্চয় প্রকল্পগুলি বিনিয়োগের জন্য একটি ভাল বিকল্প হিসাবে প্রমাণিত হতে উঠেছে। পোস্ট অফিস সঞ্চয় স্কিমগুলি বিনিয়োগে নিরাপদ এবং ভাল রিটার্ন দেয়।তবে, তার মধ্যেও সবথেকে সুবিধাজনক প্রকল্প হলো পোস্ট অফিস RD বা রেকারিং ডিপোজিট। পোস্ট অফিস RD ( পোস্ট অফিস রিকারিং ডিপোজিট ) অনেক পোস্ট অফিস স্কিমে বিনিয়োগ করার জন্য একটি ভাল এবং নিরাপদ বিকল্প।অভিভাবকরা তাদের নাবালক সন্তানদের জন্যও অ্যাকাউন্ট খুলতে পারেন।

```

এই পদ্ধতি ব্যবহার করে কেউ ঋণের জন্য যোগ্যও হতে পারেন। আপনি এই স্কিমের অধীনে একটি অ্যাকাউন্ট খুলুন। এই অ্যাকাউন্টের ১২টি কিস্তি আপনাকে জমা করতে হবে। জামানত হিসেবে ব্যাংক থেকে আপনি সহজে ঋণও নিতে পারবেন। এই অ্যাকাউন্টের নিয়ম অনুসারে, অ্যাকাউন্টধারিরা তাদের মোট আমানতের ৫০ শতাংশ পর্যন্ত ঋণ নিতে পারবেন। এই পোস্ট অফিস স্কিমে বিনিয়োগ করা ব্যক্তিদের প্রতি তিন মাসে সুদের পরিমাণ দেওয়া হবে।

সুদ এবং চক্রবৃদ্ধি সুদ প্রতিটি ত্রৈমাসিকের শেষে আপনার অ্যাকাউন্টে জমা হয়। এতে আপনি বাড়ির কাছের পোস্ট অফিসে গিয়ে অ্যাকাউন্ট খুলতে পারেন।এই পোস্ট অফিস স্কিমে, আপনি একবারে প্রচুর পরিমাণ অর্থ বিনিয়োগ করতে পারবেন, আবার কিছু কিছু ক্ষেত্রে আপনারা প্রতি মাসে একটা নির্দিষ্ট টাকা বিনিয়োগ করতে পারেন। তবে এই প্রকল্পে আপনাকে প্রাথমিকভাবে একটা মোটা টাকা বিনিয়োগ করতে হবে।

```

এরপরে আপনি প্রতি মাসে বিনিয়োগ করতে পারেন এবং বাজেট অনুযায়ী আপনার আপনি যদি রিকারিং ডিপোজিট স্কিমে দশ বছরের জন্য প্রতি মাসে ১০ হাজার টাকা জমা করেন, তাহলে আপনি আরামে ১৬ লক্ষ টাকা পর্যন্ত পাবেন প্রকল্প শেষ হওয়ার সময়।