বিরাম থাকবে না বৃষ্টির! কলকাতাসহ ৮ জেলায় প্রবল বর্ষণের পূর্বাভাস দিল হাওয়া অফিস !

উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ, এছাড়াও ওই এলাকাতেই তৈরি রয়েছে ঘূর্ণাবর্ত৷ এই দুইয়ের জোড়া ফলায় বাংলায় আরও কিছুদিন বৃষ্টি চলবে। বঙ্গোপসাগর থেকে প্রবল আর্দ্রতা ঢুকে উত্তরবঙ্গের জেলাগুলিতে ২১ থেকে ২৬ অগাস্ট ভারী থেকে অতি ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।তুলনামূলক ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনা জেলায়। বিক্ষিপ্তভাবে দু-এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়ায়।

শনিবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে দক্ষিণবঙ্গে। ২১ তারিখ পর্যন্ত বৃষ্টির পরিমাণ কম থাকবে। ২২ তারিখ থেকে আবারও বৃষ্টির পরিমাণ বাড়বে।এদিকে, উত্তরবঙ্গে ফের ভারী বৃষ্টির পূর্বাভাস। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি জেলায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। রবিবারের পর বৃষ্টি বাড়তে পারে উত্তরবঙ্গে। কলকাতায় শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াস অনুভূত হতে পারে। দক্ষিণবঙ্গে দিনের তাপমাত্রার পরিবর্তন সেভাবে না হলেও, আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে।

```

শনিবার অর্থাৎ ১৯ অগাস্ট সকালে আবহাওয়া দফতর পূর্বাভাসে জানিয়েছে, এদিন সবকটি জেলার কোথাও না কোথাও হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পরবর্তী ২৪ ঘন্টাতেও আবহাওয়ার একই পরিস্থিতি তৈরি হতে পারে বলে জানানো আবহাওয়া দফতরের তরফে।

শনিবার সকালে আবহাওয়া দফতর (West Bengal Weather) জানিয়েছে, আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকার আকাশ আংশিক মেঘাচ্ছন্ন থাকবে। কোথাও কোথাও দু-এক পশলা বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৩ ও ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। যা ছিল মঙ্গলবারেও।

```

আবহাওয়া দফতর জানিয়েছে, মৌসুমী অক্ষরেখার পশ্চিম দিকের অংশ হিমালয়ের পাদদেশে অবস্থান করছে। আর পূর্ব দিকের অংশ স্বাভাবিক অবস্থানে রয়েছে। পূর্ব দিকের অংশ ফের একবার ২১ অগাস্টের পর থেকে উত্তরমুখী হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর১ নিম্নচাপটি ওড়িশা ও সংলগ্ন এলাকার ওপরে অবস্থান করছে। যা আগামী দু-দিনের মধ্যে পশ্চিম উত্তর-পশ্চিম দিকে উত্তর ছত্তিশগড় অতিক্রম করে যাবে।