শেষ মুহূর্তে চমক,চাঁদের একদম কাছ থেকে দুর্দান্ত ছবি পাঠালো চন্দ্রযান-৩,ভিডিও প্রকাশ করলো ইসরো!

চন্দ্রযান-৩-এর অবতরণ নির্ধারিত সময়েই হবে বলে আশাবাদী ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। এখনও পর্যন্ত ধরা পড়েনি কোনও ত্রুটি। পরিকল্পনামাফিকই চাঁদের বুকের দিকে এগিয়ে চলেছে চন্দ্রযান-৩। মঙ্গলবার ইসরোর তরফে টুইট করে জানানো হয়েছে সেকথা। বেশ কয়েকটি ছবি তুলেছে ল্যান্ডারের ক্যামেরা। সেই ছবি ভিডিয়ো আকারে প্রকাশ করেছে ইসরো। বড়বড় গর্ত সমন্বিত ধূসের চাঁদের ছবি ধরা পড়েছে ল্যান্ডারের ক্যামেরায়।ইসরোর তরফে টুইটে জানানো হয়েছে, এখনও পর্যন্ত মনে করা হচ্ছে নির্ধারিত সময়ে অবতরণ করবে চন্দ্রযান-৩। আর এবার একদম কাছ থেকে ছবি দিল চন্দ্রযান ৩

সিস্টেম নিয়মিত চেক হচ্ছে। মসৃণ যাত্রা অব্যাহত রয়েছে।চাঁদের বুকে ভারতের পা পড়ার অপেক্ষায় অধীর আগ্রহ, উদ্দীপনায় প্রহর গুনছে মিশন অপারেশন কমপ্লেক্স (MOX)। বুধবার ২৩ অগাস্ট MOX/ISTRAC-এ ল্যান্ডিং অপারেশন থেকে লাইভ সম্প্রচার শুরু হবে ৫টা ২০ মিনিটে। ১৯ আগস্ট, ২০২৩-এ প্রায় ৭০ কিলোমিটার উচ্চতা থেকে ল্যান্ডার পজিশন ডিটেকশন ক্যামেরা চাঁদের ছবি তোলে।কোন স্থানটি অবতরণের জন্য অধিক নিরাপদ তা LPDC-এর ছবির সাহায্যে নির্ধারণ করা হবে।তবে চন্দ্রযান-৩-এর অবতরণ কি পিছিয়ে যেতে পারে? বিষয়টি ঘিরে শুরু হয়েছে অনিশ্চয়তা। একেবারে তেমন সম্ভাবনা উড়িয়ে দিতে পারছেন না ইসরোর বিজ্ঞানীরা।

```

সোমবার ইসরোর আহমেদাবাদ শাখার ডিরেক্টর নীলেশ এম দেশাই জানান, প্রয়োজন হলে নির্ধারিত দিনে ল্যান্ডার ‘বিক্রম’-এর অবতরণ না-ও হতে পারে। তা পিছিয়ে দেওয়া হতে পারে ২৭ অগাস্ট পর্যন্ত। কেন পিছোতে পারে চন্দ্রযান-৩-এর অবতরণ? কারণ হিসেবে দেশাই জানিয়েছেন, চন্দ্রযান-৩-এর ল্যান্ডার মডিউলে শেষ মুহূর্তে কোনওরকম গোলমাল দেখা দিলে পিছিয়ে দেওয়া হতে পারে অবতরণ। আগামী ২৭ তারিখ অবতরণ করানো হতে পারে। দেখে নিন লেটেস্ট ছবির সেই ভিডিও :

তবে সবকিছুই বিজ্ঞানীদের সিদ্ধান্তের উপর নির্ভর করছে। সেই সিদ্ধান্ত নেওয়া হবে বুধবার ২৩ অগাস্ট অবতরণের নির্দিষ্ট সময়ের দুই ঘণ্টা আগে। ইসরো আগে ঘোষণা করে বুধবার সন্ধ্যা ৬টা ৪ মিনিটে ল্যান্ডার ‘বিক্রম’ চাঁদের পৃষ্ঠ ছোঁবে। কিন্তু দেশাই জানান, ওই সময়ের দুই ঘণ্টা আগে থেকে অর্থাৎ মোটামুটি সাড়ে তিনটে-চারটে থেকে সেটির স্বাস্থ্যপরীক্ষা করে দেখবেন বিজ্ঞানীরা। যদি দেখা যায় ল্য়ান্ডার মডিউলটিতে কোনওরকম গোলযোগ নেই তবে নির্ধারিত সময়েই নামবে সেটি। কিন্তু সেই সময় ল্যান্ডার মডিউলটিতে কোনওরকম সমস্য়া দেখা দিলেই সঙ্গে সঙ্গে তা পিছিয়ে দেওয়া হতে পারে।

```

তবে অবতরণ পিছিয়ে দেওয়ার মতো কোনও পরিস্থিতি তৈরি হবে না বলেই আশাবাদী ইসরোর বিজ্ঞানীরা।সোমবার ইসরোর চেয়ারম্যান এস সোমনাথ দিল্লিতে গিয়ে দেখা করেন কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিংহের সঙ্গে। চন্দ্রযান-৩-এর অবস্থা ও অগ্রগতি সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা দেন তাঁকে।