স্কটল্যান্ডকে শেষ মুহূর্তে হারালো জিম্বাবুয়ে! ভারতের গ্রুপে প্রবেশ করে গেল ২টি নতুন দল

আগামী ২৩ অক্টোবর পাকিস্তানের বিরুদ্ধে প্রথম ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করতে চলেছে ভারতীয় ক্রিকেট দল। ২০২১ সালের খারাপ পারফরমেন্সের পর 2022 সালের বিশ্বকাপের একটা ভালো পারফরমেন্স অবশ্যই দেখাতে চাইবে রহিত শর্মা এবং কোম্পানি কারণ সব ধরনের প্রস্তুতি থেকে শুরু করে অসংখ্য যুব ক্রিকেটারকে সুযোগ দেওয়া, সব রকমের পরীক্ষা-নিরীক্ষা করে একটা সেরা দল তৈরি করে অস্ট্রেলিয়া পৌঁছেছে ভারতীয় ক্রিকেট দল। ইতিমধ্যে রয়েছে বাংলাদেশ পাকিস্তান দক্ষিণ আফ্রিকা এরপর আরও দুটি দল ঢুকে গেল ভারতের গ্রুপে।

বিশ্বকাপের প্রথম রাউন্ডের খেলা অর্থাৎ যোগ্যতা অর্জনের জন্য 8 টি দল একে অপরের বিরুদ্ধে দুটি গ্রুপে লড়াই করেছে এবং এই গ্রুপ গুলি থেকে 4টি দল বিশ্বকাপের মূল পর্বে পৌঁছে গেছে। গ্রুপ A থেকে যে দল প্রথম পজিশনে থাকবে সেই দল সোজাসুজি ভারতের গ্রুপে ঢুকে যাবে এবং গ্রুপ B তে যে দল দ্বিতীয় পজিশনে থাকবে সেই দল ভারতের গ্রুপে ঢুকবে। গ্রুপ B থেকে ইতিমধ্যে নেদারল্যান্ড ভারতের গ্রুপে ঢুকে গেছে। এবার গ্রুপ A থেকে একটি দল ভারতের গ্রুপে ঢুকে পড়ল।

গ্রুপে A তে, আয়ারল্যান্ড ইতিমধ্যে যোগ্যতা অর্জন করেছে এবং অন্য একটি ম্যাচে স্কটল্যান্ডকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে উঠল জ়িম্বাবোয়ে। যোগ্যতা অর্জন পর্বে গ্রুপের শেষ ম্যাচে স্কটল্যান্ডকে ক্রেগ এর্ভিনরা হারালেন ৫ উইকেটে। প্রথমে ব্যাট করে স্কটিশরা করেন ৬ উইকেটে ১৩২ রান। জবাবে জ়িম্বাবোয়ে ১৮.৩ ওভারে করল ৫ উইকেটে ১৩৩ রান। কিন্তু এই গ্রুপের প্রথম পজিশনে রয়েছে আয়ারল্যান্ড এবং দ্বিতীয় পজিশনে থাকছে জিম্বাবুয়ে সুতরাং আয়ারল্যান্ড ভারতের গ্রুপে প্রবেশ করল।

টস জিতে প্রথমে ব্য়াটিং নিয়েও বড় রান তুলতে পারল না স্কটল্যান্ড। ওপেনার জর্জ মুনসি ছাড়া কোনও স্কটিশ ব্যাটার তেমন রান পেলেন না। মুনসি ৫১ বলে ৫৪ রান করলেন সাতটি চারের সাহায্যে। দুই অঙ্কের রান পেলেন স্কটল্যান্ডের আর দুই ব্যাটার। অধিনায়ক রিচি বেরিংটন করলেন ১৫ বলে ১৩ রান। মাইকেল লিস্কের অবদান ৯ বলে ১২ রান। জ়িম্বাবোয়ের সফলতম বোলার তেন্ডাই চাতারা। ১৪ রান দিয়ে ২ উইকেট পেলেন তিনি। ২৮ রানে ২ উইকেট নিলেন রিচার্ড এনগ্রাভা।

জবাবে ব্যাট করতে নেমে শুরুটা ভাল হয়নি জ়িম্বাবোয়ের। মাত্র ৭ রানেই ২ উইকেট হারায় তারা। চাপের মুখেও ব্যাট হাতে অবিচল ছিলেন জ়িম্বাবোয়ের অধিনায়ক। এর্ভিন উইকেটের এক দিকে ভরসা দিলেন দলকে। তাঁর ব্যাট থেকে এল ৫৪ বলে ৫৮ রানের অনবদ্য ইনিংস। ছ’টি চার দিয়ে সাজানো তাঁর ইনিংস। দলের জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখলেন সিকান্দর রাজাও। পাক বংশোদ্ভুত অলরাউন্ডার খেললেন ২৩ বলে ৪০ রানের আগ্রাসী ইনিংস। তিনটি চার এবং দু’টি ছয় এল তাঁর ব্যাট থেকে।