পশ্চিমবঙ্গে ‘ব্যান,’ তা সত্ত্বেও কত ইনকাম করলো ‘দ্যা কেরালা স্টোরি’?জানলে চক্ষু চড়কগাছ !

তারকাবিহীন, নিতান্তই স্বল্প বাজেটের ছবি। তবু লক্ষ্মীলাভে পিছিয়ে নেই ‘দ্য কেরালা স্টোরি’। মুক্তির মাত্র চার দিনের মধ্যেই এই ছবি অনেক টাকা আয় করে ফেলেছে।গত ৫ মে মুক্তি পেয়েছে বাঙালি পরিচালক সুদীপ্ত সেন পরিচালিত ‘দ্য কেরালা স্টোরি’। এই ছবি নিয়ে মুক্তির আগে থেকেই দানা বেঁধেছে বিতর্ক। সময় যত এগিয়েছে, বিতর্ক ততই বৃদ্ধি পেয়েছে।‘দ্য কেরালা স্টোরি’র ট্রেলার মুক্তির দিন থেকে বিতর্কের সূত্রপাত। এই ছবিতে যে ধর্মীয় অনুষঙ্গ ব্যবহৃত হয়েছে, তা দেশের সাম্প্রতিক রাজনৈতিক আবহে উত্তাপ বৃদ্ধি করছে বলে মত অনেকের।অশান্তি এড়াতে বাংলাতেও ‘দ্য কেরালা স্টোরি’ নিষিদ্ধ ঘোষণা করে দেওয়া হয়েছে। সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই ছবি বন্ধ করার নির্দেশ দিয়েছেন। অর্থাৎ, পশ্চিমবঙ্গের কোনও প্রেক্ষাগৃহে ছবিটি দেখা যাবে না।

তবে বিতর্ক, নিষেধাজ্ঞা সত্ত্বেও কিন্তু ‘কেরালা স্টোরি’র সাফল্য আটকে রাখা যাচ্ছে না। দেশের নানা প্রান্তে এই ছবি দেখতে প্রেক্ষাগৃহে ভিড় জমাচ্ছেন দর্শকেরা। সঙ্গে নির্মাতাদের লক্ষ্মীলাভও হচ্ছে।চার দিন হল মুক্তি পেয়েছে ‘দ্য কেরালা স্টোরি’। প্রথম চার দিনে আয়ের অঙ্ক অন্য অনেক ছবির থেকে বেশি। এমনকি, বিবেক অগ্নিহোত্রী পরিচালিত বিতর্কিত ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’কেও ছাপিয়ে গিয়েছে এই ছবি।‘দ্য কেরালা স্টোরি’ মুক্তির প্রথম দিন সারা দেশের বক্স অফিসে মোট ৮ কোটি ৩ লক্ষ টাকার ব্যবসা করেছিল। স্বল্প বাজেটের ছবির ক্ষেত্রে যা অনেকটাই বেশি। হিন্দি-সহ আরও চারটি আঞ্চলিক ভাষায় মুক্তি পেয়েছে এই ছবি।দ্বিতীয় দিনে ‘দ্য কেরালা স্টোরি’র ব্যবসা প্রথম দিনকেও ছাপিয়ে গিয়েছে। আয় বেড়েছে প্রায় ৪০ শতাংশ। শনিবার, ৬ মে এই ছবির মোট বক্স অফিস রোজগারের পরিমাণ ছিল ১২ কোটি ৫০ লক্ষ টাকা।প্রথম দু’দিন প্রেক্ষাগৃহে চলার পর বিতর্ক আরও বৃদ্ধি পায়।

```

দেখা যায়, মুক্তির পর তৃতীয় দিন অর্থাৎ, রবিবার ‘কেরালা স্টোরি’র আয় আরও বেড়েছে। ওই দিন ছবিটি সারা দেশে মোট ১৬ কোটি ৫০ লক্ষ টাকার ব্যবসা করে।প্রথম তিন দিনে ‘দ্য কেরালা স্টোরি’র সম্মিলিত আয় ছাপিয়ে যায় ৩৫ কোটির গণ্ডি। যা ‘দ্য কাশ্মীর ফাইলস্‌’-এর তুলনায় প্রায় ৮ কোটি বেশি। বিবেক অগ্নিহোত্রীর ছবিটি প্রথম তিন দিনে ২৭ কোটি টাকার ব্যবসা করেছিল। মনে করা হয়েছিল, চতুর্থ দিন সোমবার হওয়ায় আয়ের অঙ্ক কিছুটা কমবে। কিন্তু ‘কেরালা স্টোরি’র অশ্বমেধের ঘোড়া থামার লক্ষণ নেই। সপ্তাহের প্রথম দিনেও এই ছবি প্রায় ১০ থেকে ১১ কোটি টাকার ব্যবসা করেছে।‘কেরালা স্টোরি’র সোমবারের আয় ছাপিয়ে গিয়েছে শুক্রবার অর্থাৎ প্রথম দিনের আয়ও। প্রথম দিনের চেয়ে প্রায় ৩ কোটি টাকা বেশি রোজগার হয়েছে সোমবার।

চার দিন মিলিয়ে ‘কেরালা স্টোরি’ প্রায় ৫০ কোটির দোরগোড়ায় পৌঁছে গিয়েছে। মঙ্গলবার পর্যন্ত এই ছবির মোট আয় ৪৮ কোটি টাকার কাছাকাছি।‘দ্য কেরালা স্টোরি’ মুক্তির পর কোন কোন প্রেক্ষাগৃহে তা দেখানো হবে, তা নিয়ে যথেষ্ট শোরগোল হয়েছিল কেরলেই। কোচি শহরে প্রথম দিন নাকি মাত্র একটি প্রেক্ষাগৃহে এই ছবি চলেছে। বেশ কয়েকটি প্রেক্ষাগৃহে ছবিটি বাতিলও করে দেওয়া হয়।তামিলনাড়ুতেও এই ছবি দেখানো নিয়ে প্রেক্ষাগৃহে বিতর্ক হয়েছিল। ফলে অনেক রাজ্যেই প্রেক্ষাগৃহের কারণে আয় খানিক কমেছে বলে মনে করছেন নির্মাতারা।

```

একই ভাবে, বিজেপিশাসিত বেশ কিছু রাজ্যে ‘দ্য কেরালা স্টোরি’কে করমুক্ত ঘোষণা করা হয়েছে। মধ্যপ্রদেশের পর উত্তরপ্রদেশও সেই পথেই হেঁটেছে। ফলে এই রাজ্যগুলিতে ছবির লাভের অঙ্ক তুলনামূলক বেশি হচ্ছে।দেশের নানা প্রান্তে বিজেপি নেতারা সাধারণ মানুষকে এই ছবি দেখতে উদ্বুদ্ধ করেছেন। কেউ কেউ বিনামূল্যে ছবিটি দেখিয়েওছেন মহিলাদের। ভোটের মুখে কর্নাটকে স্বয়ং প্রধানমন্ত্রী ছবিটির প্রশংসা করেছেন।বিতর্কের সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে ‘দ্য কেরালা স্টোরি’র জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে। আয়ের অঙ্কও সময়ের সঙ্গে সঙ্গে বেড়ে চলেছে। অদা শর্মা অভিনীত ছবিটি ‘লম্বা দৌড়ের ঘোড়া’ হবে বলেই মত সমালোচকদের একাংশের।