বাবার সাথে লরির খালাসির কাজ করা, দারিদ্রতা ঘোচাতে ছেলে কঠোর পরিশ্রমে যা করে দেখালেন,স্যালুট নেটিজেনদের

কোন এক মহামানব বলেছেন যে “সাফল্যের কোন শর্টকাট নেই, এর জন্য কঠোর পরিশ্রম করতে হবে।” এই ধরনের কঠোর পরিশ্রমের একটি উদাহরণ উপস্থাপন করেছেন এই যুবক পবন। যার আর্থিক অবস্থা এতটাই খারাপ ছিল যে তাকে তার পড়াশোনার ফি দেওয়ার জন্য বাবাকে লোন নিতে হয়েছিল। পবনের গল্প বলিউডের গল্পের চেয়ে কম নয়। পড়াশোনার প্রতি পবনের অনুরাগ এমন ছিল যে বাড়িতে দারিদ্রতা সত্ত্বেও, তিনি যা করে দেখালেন স্যালুট নেটিজেনদের।

বাবা ট্রাক ড্রাইভার আর ছেলে ইউপিএসসিতে সিলেক্ট হয়েছে। এই আশ্চর্য কীর্তি দেখিয়েছেন নাগৌরের বাসিন্দা পবন কুমার কুমাওয়াত। পবন UPSC 2021 পরীক্ষায় 551 তম স্থান অর্জন করেছে। পবন কুমার অত্যন্ত দরিদ্র পরিবারের সদস্য। পবনের বাবা একজন ট্রাক চালক যিনি মাসে মাত্র 4,000 টাকা পর্যন্ত আয় করেন, যা দিয়ে বাড়ি চালান৷ কিন্তু অর্থনৈতিক অবস্থা খারাপের পরেও তিনি ছেলেকে আইএএস করতে কোনো কসরত রাখেননি। এমনকি ছেলের লেখাপড়ার জন্য ঋণ নিয়েছিলেন। এখন ছেলে ইউপিএসসি পাস করে তার স্বপ্ন পূরণ করেছে।

```

পবনের পরিবার 2003 সালে নাগৌরে আসে। আজতক-এর সঙ্গে আলাপকালে পবন জানান, তিনি যে বাড়িতে থাকতেন সেখানে আলোর সমস্যা ছিল। পড়াশুনার সময় অনেক সমস্যা ছিল। মাঝে মাঝে পাড়া থেকে সংযোগ নিতেন। মাঝে মাঝে লণ্ঠনের আলোয় পড়াশুনা করতেন। UPSC পাস করার পর, পবন কুমাওয়াত তার সাফল্যের কৃতিত্ব তার বাবা-মাকে দিয়েছিলেন। তারা বলেছিল,

”আমি খুব ভাগ্যবান যে আমি এমন বাবা-মা পেয়েছি। ছোটবেলা থেকেই আমার পরিবার দারিদ্রের মধ্যে থাকতে শিখেছিল। বাবা গ্রামের একটি কচ্ছা কুঁড়েঘরে মাটির বাসন তৈরি করে জীবিকা নির্বাহ করতেন। কিন্তু সে কখনোই আমার পড়ালেখার ওপর প্রভাব ফেলতে দেয়নি।”

কিভাবে অনুপ্রেরণা পেয়েছেন

পবন কুমার কুমাওয়াত বলেছিলেন যে তিনি 2006 সালে পত্রিকায় শিরোনাম পড়েছিলেন যে রিকশাচালকের ছেলে গোবিন্দ জেসওয়াল আইএএস হয়েছেন। সেই দিন থেকেই পবন কুমাওয়াত সিদ্ধান্ত নেন, রিকশাচালকের ছেলে যদি আইএএস হতে পারে, তাহলে ট্রাকচালকের ছেলে কেন নয়।

```

2018 সালে RAS-এ নির্বাচন

বর্তমানে পবন কুমার বারমের জেলা শিল্প কেন্দ্রে পরিচালক পদে কর্মরত। এ প্রসঙ্গে পুভান বলেন,

‘2018 সালে, আমি আরএএস-এ নির্বাচিত হয়েছিলাম। এর আগেও দুবার UPSC ইন্টারভিউ দিয়েছি কিন্তু সাফল্য পাইনি। কিন্তু আমি সাহস হারাইনি এবং তৃতীয়বার আইএএস হতে সফল হয়েছি।”

UPSC পাস করার পর পবন কুমাওয়াত তার সাফল্যের কৃতিত্ব তার বাবা-মাকে দিয়েছেন।