দ্বিগুণ রিটার্ন পেতে চান? পোস্ট অফিসের এই দুই প্রকল্পে নিশ্চিন্তে টাকা রাখুন!

ভবিষ্যৎ সুরক্ষিত রাখতে আর্থিক সঞ্চয় থাকা অত্য়ন্ত জরুরি। টাকা জমা রাখার অনেকেই জন্য চোখ বুজে ভরসা করেন পোস্ট অফিসের (Post Office) উপরে। আর্থিক সুরক্ষা, একাধিক প্রকল্প ও ভাল সুদের হার সহ একাধিক সুবিধা থাকায় অনেকেই পোস্ট অফিসে টাকা রাখতে পছন্দ করেন। পোস্ট অফিসে টাকা রাখার আরও একটি সুবিধা হল, এতে নিশ্চিত রিটার্ন পাওয়া যায়।

বিনিয়োগের ক্ষেত্রে কোনও আর্থিক ঝুঁকিও থাকে না।পোস্ট অফিসের কয়েকটি প্রকল্প-কিসান বিকাশ পত্র-পোস্ট অফিসের প্রকল্পগুলির মধ্যে সবথেকে জনপ্রিয় প্রকল্প হল কিসান বিকাশ পত্র। এই প্রকল্পে টাকা জমা রাখলে ১০ বছরের মধ্যে আপনার টাকা দ্বিগুণ হয়ে যেতে পারে। কিসান বিকাশ পত্রে সুদের হারও বেশ ভাল। দীর্ঘকালীন বিনিয়োগের ক্ষেত্রে ৭ শতাংশ সুদের হার পাওা যায়।

```

আপনি যদি কিসান বিকাশ পত্রে ২ লক্ষ টাকা জমা রাখেন, তবে ১২৩ মাস বাদে সেই টাকা সুদ সমেত ৪ লক্ষ টাকা হয়ে যাবে। ১৮ বছরের উর্ধ্বে সকলেই এই প্রকল্পে টাকা জমা রাখতে পারেন। সিঙ্গল ও জয়েন্ট- দুই ধরনের অ্যাকাউন্টই খোলা যায়। এছাড়া সন্তানদের জন্যও অভিভাবকেরা বিনিয়োগ করতে পারেন। কিসান বিকাশ পত্রে ১ হাজার টাকা থেকে বিনিয়োগ শুরু করা যায়।

ন্যাশনাল সেভিং স্কিম-আপনি চাইলে পোস্ট অফিসের ন্যাশনাল সেভিং স্কিমেও টাকা জমা রাখতে পারে। এই প্রকল্পে সুদের হার ৬.৮ শতাংশ। পাঁচ বছরের মধ্য়েই এই প্রকল্পের মেয়াদ পূরণ হয়ে যায়, তবে আপনি বিনিয়োগের মেয়াদ আরও ৫ বছর বাড়িয়ে নিতে পারেন।

```

যদি কোনও বিনিয়োগকারী এই প্রকল্পে ২ লক্ষ টাকা জমা রাখেন, তবে ৫ বছর পরে সেই অঙ্ক বেড়ে দাঁড়াবে ২ লক্ষ ৭৭ হাজার ৮৯৯ টাকায়। আপনি যদি আরও পাঁচ বছরের জন্য বিনিয়োগ করেন, তবে ১০ বছর বাদে ২ লক্ষ টাকাই সুদ সমেত বেড়ে ৩ লক্ষ ৮৬ হাজার ১৩৯ টাকায় বেড়ে দাঁড়াবে।