মুখে বললেই UPI-তে হবে টাকা ট্রান্সফার!এবার এলো ‘হ্যালো UPI’ কিভাবে কাজ করবে?জেনে নিন

ইউপিআই নিয়ে বর্তমানে সারা দেশে আলোচনা চলছে। একের পর এক নয়া ফিচার এনে ইউপিআই-কে আরও সমৃদ্ধ করছে কেন্দ্র। এবার সাধারণ মানুষের সুবিধায় আরও একটি নয়া পদক্ষেপ নিয়েছে ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া বা এনপিসিআই। নতুন ফিচারে UPI-তে টাকা পাঠানোর জন্য আর টাইপ করার প্রয়োজন হবে না, কারণ এবার UPI-তে যুক্ত হল ভয়েস মোডে পেমেন্টের সুবিধা।ইউপিআই-তে ভয়েসের মাধ্যমে পেমেন্ট করার নতুন পরিষেবা চালু করার ফলে নিঃসন্দেহে পেমেন্ট প্রক্রিয়া আরও সহজ হয়েছে।

আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস গ্লোবাল ফিনটেক ফেস্টে এনপিসিআই-এর এই নতুন পরিষেবা ‘হ্যালো ইউপিআই’ চালু করেন। আপাতত অ্যাপ, ফোন কল এবং ইন্টারনেট অফ থিংস (IOT) ডিভাইসের মাধ্যমে হিন্দি এবং ইংরেজিতে ভয়েস মোডের মাধ্যমে UPI পেমেন্ট করা যাবে। প্রাথমিক ভাবে Hello UPI ফিচারের মাধ্যমে ভয়েস মোডে পেমেন্ট করার জন্য 100 টাকার সীমা রাখা হয়েছে। তবে ভবিষ্যতে এই সীমা বৃদ্ধি করা হতে পারে। এর ফলে মোবাইলে টাইপ না করেও আপনি ফোন কলের মাধ্যমে Hello UPI বলে টাকা লেনদেন করতে পারেন। NCPI-এর তরফে জানানো হয়েছে, গ্রাহকেরা পেমেন্ট করার আগে ক্রেডিট লাইন ব্যবহার করে ব্যাঙ্কের কাছ থেকে অনুমতি নিতে পারেন।

```

ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশনের তরফে জানানো হয়েছে, ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন ইংরেজি এবং হিন্দিতে এই ফিচারটি লঞ্চ করেছে। তবে খুব শীঘ্রই বাকি পরিষেবাও যুক্ত করা হবে বলে জানানো হয়েছে। এনপিসিআই জানিয়েছে, এই ভয়েজ UPI লেনদেনের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহার করা যেতে পারে। যা দেশে ডিজিটাল অর্থপ্রদানকে আরও দ্রুত প্রসারিত করবে বলে মনে করা হচ্ছে।

তবে শুধু হ্যালো ইউপিআই না। আরও একাধিক ফিচার লঞ্চ করেছে NPCI। এরমধ্যে UPI-তে ‘ক্রেডিট লাইন’ পরিষেবাও রয়েছে৷ এই সুবিধার মাধ্যমে UPI লেনদেন ব্যবহারকারীরা ব্যাঙ্ক থেকে আগে থেকেই অনুমোদিত ব্যাঙ্ক লোন নেওয়ার সুবিধা পাবেন। এর পাশাপাশি ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন ‘Lite X’ নামে আরেকটি সুবিধা নিয়েও হাজির হয়েছে।

```

এটি অফলাইন লেনদেনেও ব্যবহার করা যেতে পারে। অর্থাৎ ইউপিআই লাইট ব্যবহার করে অফলাইনেও কোনও গ্রাহক টাকা পাঠাতে পারেন। তবে এক্ষেত্রে টাকা লেনদেনের ক্ষেত্রে নির্দিষ্ট মেয়াদ রয়েছে।