৫৫ বার ব্যর্থ হয়েছেন,তবু হার মানেননি দরিদ্র বৃদ্ধ! ৭৭ বছর বয়সে যা করলেন,স্যালুট নেটিজেনদের

রাজস্থানের সর্দারগড়ে বসবাসকারী ৭৭ বছর বয়সী হুকুমদাস(Hukum Das) প্রমাণ করেছেন যে “যারা চেষ্টা করে তারা কখনই পরাজিত হয় না”। সফলতা আসতে অনেক সময় দেরি হলেও যে চেষ্টা করে তার কখনো পরাজয় হয় না। আর সেটাই প্রমাণ করলেন রাজস্থানের হুকুম দাস নামক হতদরিদ্র ব্যক্তি। তিনি মানুষকে এই কথাটি বলেছিলেন যদি আপনার চেষ্টা থাকে তবে আপনি অবশ্যই সাফল্য পেতে পারেন। হুকুমদাস ১৯৪৫ সালে রাজস্থানের সর্দারগড়ে জন্মগ্রহণ করেন। কিন্তু কি এমন সফলতা এলো তার?

হুকুম দাস তিখি গ্রাম থেকে, তিনি ১ তম থেকে ৪ তম শ্রেণী পর্যন্ত পড়াশোনা শেষ করেন। ১৯৬২ সালে প্রথমবার ১০ তম শ্রেণীর পরীক্ষা দেন। প্রথম পরীক্ষায় সাপ্লিমেন্টারি পেলেও পুনরায় পরীক্ষা দিতে গেলে অসফল হন। তার ব্যর্থতার পরে, তার বন্ধুরা বলেছিল যে সে কখনই দশম শ্রেণীতে পাশ করতে পারবে না। তারপরে হুকুমদাস সিদ্ধান্ত নিয়েছিলেন যে তিনি দশম শ্রেণী পাশ করেই দেখাবেন। কিন্তু কেটে যায় বছরের পর বছর আসতে থাকে শুধুই অসফলতা।

```

প্রায় দুই বছর পর হুকুমদাস ভূগর্ভস্থ জল বিভাগে চতুর্থ শ্রেণীর কর্মচারীর চাকরি পান। তবে চাকরির কারণে তিনি পড়াশুনার জন্য বেশি সময় পাননি। ২০০৫ সালে চাকরি থেকে অবসর নেওয়ার সময় তিনি ৪৮ বার দশম পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন কিন্তু প্রতিবারই ব্যর্থ হন।৫৫ বার ফেল করার পরে ৫৬ তম প্রয়াসে ১০ তম শ্রেণী পাস করেন।

এর পরেও, তিনি পরীক্ষা দিতে থাকেন এবং অবশেষে ২০১৯ সালে তিনি তার ৫৬ তম প্রচেষ্টায় ১০ তম শ্রেণীতে উত্তীর্ণ হন এবং তার বছরের পর বছর কঠোর পরিশ্রমের ফল তিনি পান। যে বয়সে মানুষের কিছু করার ক্ষমতা থাকে না, সেই বয়সে হুকুমদাস সেই কাজ করে দেখিয়েছেন।

```

হুকুমদাসের গল্প এখানেই থেমে থাকেনি, তারপরে তিনি ২০২১-২০২২ সালে ১২ শ্রেণী পাস করার জন্য ভর্তি হন এবং পরীক্ষার ফর্মও পূরণ করেন। এখন তিনি ১২ শ্রেণীর পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন।