সব হারিয়ে রাস্তায় গাড়ি ধোয়ার কাজ করেন গরীব যুবক! মাথায় আসে আইডিয়া!কোটি টাকার ব্যবসা দরিদ্র যুবকের!

দৈনন্দিন জীবনে এরকম অনেক মানুষের গল্প আমরা জানতে পারি যারা কঠোর লড়াই করে একদম নিচের লেভেল থেকে জীবনে বিশাল কোনও সাফল্য অর্জন করেছেন। আর সেরকমই একজন ব্যক্তি যার নাম বালাকৃষ্ণ।বালাকৃষ্ণের জন্ম অন্ধ্রপ্রদেশের চিত্তুর জেলার শঙ্করয়ালপেটা গ্রামে। তার বাবা ছিলেন একজন কৃষক। বালাকৃষ্ণ পড়াশোনায় খুব একটা ভালো ছিলেন না। তিনি গণিতে ছয়বার ফেল করেন। তার পারিবারিক অবস্থা খুবই গরীব ছিল। রাস্তার ধারে গাড়ি ধুয়ে তিনি নিজের জীবন যাপন করেছেন। কিন্তু তার মনে ছিল এক অদম্য জেদ জীবনে কিছু করার।

গাড়ি ধোয়ার কাজ

গণিতে বেশ কয়েকবার ফেল করার পরে বালাকৃষ্ণ কোনওরকমে স্কুলের পড়াশোনা শেষ করেন। স্কুলের পড়াশোনা শেষ করার পর, বালাকৃষ্ণ নেলোরে অটোমোবাইলে ডিপ্লোমা করেন। এরপর বালাকৃষ্ণ সিদ্ধান্ত নিলেন যে তিনি সময় নষ্ট করবেন না। তিনি প্রতি মাসে প্রায় ৩০০ টাকায় একটি টেলিফোন বুথে কাজ শুরু করেন। একই সময়ে, তিনি ৭৪ শতাংশ নম্বর নিয়ে পরীক্ষায় উত্তীর্ণ হন এবং তার কলেজের দ্বিতীয় শীর্ষস্থানীয় হন। অর্থাৎ টেলিফোন বুথে কাজ করে সেখান থেকে অর্থ উপার্জন করে নিজের পড়াশোনা চালিয়ে যান আবার পরিবারকেও সাহায্য করেন।

```

অটোমোবাইলে ডিপ্লোমা করেছেন

তিনি তার পরিবারকে আর্থিকভাবে সাহায্য করতে চেয়েছিলেন। এই কারণে বালাকৃষ্ণ চাকরি খুঁজতে শুরু করেন। বালাকৃষ্ণ তার মায়ের কাছ থেকে এক হাজার টাকা নেন। তারপর তিনি ব্যাঙ্গালোরের আশেপাশে চাকরি খুঁজতে শুরু করেন। বালাকৃষ্ণ চাকরির সন্ধানে বেঙ্গালুরুতে চলে আসেন। তিনি অনেক অটোমোবাইল কোম্পানিতে চাকরির জন্য আবেদন করেছিলেন তবে কোন সাফল্য পাননি। শেষ পর্যন্ত বালাকৃষ্ণ গাড়ি ধোয়ার মোছার কাজ শুরু করেন। যার জন্য তিনি ৫০০ টাকা বেতন পেতেন।

পিএফের টাকা ব্যবহার করা হয়েছে

একই সময়ে, কাজের চাপের কারণে বালাকৃষ্ণ চাকরি ছেড়ে দেন। তারপর ২০১০ সালে, ১.২৭ লক্ষ টাকা পিএফ দিয়ে Aquapot নামে একটি কোম্পানি শুরু করেন। প্রথম দিকে, বালাকৃষ্ণ খুব কম লোকের সাথে কাজ শুরু করেছিলেন। বালাকৃষ্ণ নিজে পাম্প মেরামত করতে যানতেন। শীঘ্রই তার গ্রাহক দ্রুত বাড়তে শুরু করে এবং তারপরে বালাকৃষ্ণ পাইকারি ব্যবসা শুরু করেন। তারা ব্রোশার, টি-শার্ট, এই জাতীয় জিনিস বিতরণ শুরু করেন। শেষ পর্যন্ত তার এতদিনকার কঠোর পরিশ্রম ফলপ্রসূ হয়। আজ সারা দেশ জুড়ে বালাকৃষ্ণের কোম্পানির পণ্য ব্যবহার করা হয়। তার টার্নওভার আজ ২৫ কোটি ছাড়িয়েছে।

```

এর পরে, তিনি ১৪ বছর ধরে মার্কেটিং এক্সিকিউটিভ হিসাবেও কাজ করেছিলেন। Aquapot নামক একটি বিশাল সংস্থানের এর প্রতিষ্ঠাতা এবং সিইও বি এম বালাকৃষ্ণ (Balakrishnan) দিনরাত পরিশ্রম করে সাফল্য অর্জন করেছেন।সাফল্য পেতে কঠোর পরিশ্রম এবং উৎসাহ লাগে। এম বালাকৃষ্ণ (Balakrishnan) দিনরাত পরিশ্রম করে সাফল্য অর্জন করেছেন। দৃঢ় সংকল্প নিয়ে তিনি তার ব্যবসাকে (Business) নতুন উচ্চতায় নিয়ে গেছেন।