ক্লাস ১০ ফেল!গরিবের জন্য কাজ করার ইচ্ছা থেকে মাথায় আসে আইডিয়া,এমন মেশিন বানালেন,স্যালুট নেটিজেনদের!

সারা বিশ্বে ভারত অনেক কারণের জন্যই বিখ্যাত আর তার মধ্যে অন্যতম কারণ হলো যে ভারতে এই ধরনের অসংখ্য মানুষ রয়েছে যাদের বুদ্ধি খুবই ভালো, এই সমস্ত মানুষকে আমেরিকা ইংল্যান্ডের কোম্পানিরা নিজেদের কোম্পানিতে চাকরি দেয় এবং এই সমস্ত বুদ্ধিমান লোকদেরকে ভারত থেকে বিদেশে নিয়ে চলে যায়। কিন্তু কিছু মানুষ থাকে যারা সেখানে না গিয়ে দেশের উন্নতি করতে চায়। দেশের গরিব মানুষদের স্বার্থে কিছু একটা করতে চায় সেরকমই এক ব্যক্তি যার নাম রবীন্দ্র শর্মা।

মীরাটের সাকৌতির ( Sakautir of Meerut) এক ব্যক্তি তার কারখানায় এই যন্ত্রটি তৈরি করেছেন। নিজের জীবনের একটা লম্বা সময় তিনি দিয়েছেন এই মেশিনটি তৈরি করতে এবং অবশেষে তিনি সফল হয়েছেন। এক সময় মেশিনের মাধ্যমে সাশ্রয় হবে, দ্বিতীয়ত শ্রমিকদের ব্যয়ও যথেষ্ট হ্রাসও পাবে। এই মেশিনের সাহায্যে কি হবে জানলে আপনাকে বেশ কিছুটা অবাক হতে হবে।

```

এই ভারতীয় আবিষ্কার করলেন অদ্ভুত মেশিন, মাত্র এক ঘণ্টায় তৈরি করা যাবে পাঁচ হাজার ইট। মীরাটের এক ব্যক্তি এমন একটি মেশিন তৈরি করলেন যা এক ঘন্টার মধ্যে পাঁচ হাজার ইট তৈরি করবে, আর এটি করতে মাত্র পাঁচ লিটার ডিজেল পুড়বে। এই মেশিনের সাহায্যে গরিব মানুষের চাকরি চলে যাবে এরকমটা নয় কারণ মেশিনটি চালাতে কয়েকজন মানুষের দরকার পড়ে, তবে এর সাহায্যে কম সময়ে অনেক বেশি সংখ্যক ইট তৈরি করা যায়।

ছোটবেলা থেকেই তিনি খুব দরিদ্র পরিবারে মানুষ হয়েছেন। জীবনে অনেক কষ্ট তিনি দেখেছেন চায়ের দোকানে তাকে কাজ করতে হয়েছে। এমনকি ইটের ভাটাতেও তাকে কাজ করতে হয়েছে। আর সেই কারণেই সমাজের দরিদ্র শ্রেণীর মানুষের জন্য তিনি কিছু একটা করতে চেয়েছিলেন। এই মেশিনের সাহায্যে লোক সংখ্যা অনেক কম লাগবে, সঞ্চয় হবে অনেকটাই।জানা গিয়েছে, ভাটায় থাকা ক্লেব্রিকস, এই ৩০০ মেশিন থেকে এখন ইট তৈরি করা হবে। এক ঘন্টায় পাঁচ হাজার ইট তৈরি করা যাবে।

```

এই মেশিন সম্পর্কে আপনার কি ধারনা অবশ্যই কমেন্টে জানাবেন।