বিশ্বের কোনও ট্রেনে যা নেই,ইতিহাস গড়লো ভারতের ট্রেন!গর্ব সারা ভারতের,স্যালুট নেটিজেনদের!

আমাদের দেশের লক্ষ লক্ষ মানুষ নির্ভর করেন ভারতীয় রেলের (Indian Railways) উপর। গোটা ভারতবর্ষের গণপরিবহনের প্রধান মেরুদন্ড হল রেল। অফিস যাওয়া থেকে শুরু করে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছানো, কোটি কোটি ভারতীয়র ভরসা এই রেল ব্যবস্থা। এশিয়ার বৃহত্তম তথা বিশ্বের দ্বিতীয় বৃহত্তম রেল ব্যবস্থা হল এই ভারতীয় রেল। আর এবার ভারতীয় রেলের মুকুটে নতুন পালক।

সরকার প্রতিদিন এই রেল ব্যবস্থাকে আরো উন্নত করার জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। সরকারের বহু চেষ্টার মধ্যে অন্যতম একটি চেষ্টার ফসল হল বন্দে ভারত। অতি আধুনিক সেমি হাইস্পিড এই ট্রেন ভারতবর্ষের গর্ব। এবার এই বন্দে ভারত এক্সপ্রেসের (Vande Bharat Express) মুকুটে এমন একটি পালক যুক্ত হল যা বিশ্বের অন্য কোনও ট্রেনে নেই।হাই রাইজ (High-rise) বন্দে ভারত এক্সপ্রেস এবার যাত্রা শুরু করতে চলেছে।

```

উচ্চ প্যান্টোগ্রাফের এই বন্দে ভারত এক্সপ্রেস এবার শুরু করতে চলেছে যাত্রা। নতুন এই বন্দে ভারত এক্সপ্রেসের মত সুউচ্চ প্যানটোগ্রাফ পৃথিবীর আর কোনও ট্রেনে নেই। ফলে, ভারতীয় রেলের তরফে এই খবর প্রকাশ্যে আসতেই রীতিমতো উচ্ছ্বসিত হয়ে পড়েছেন দেশবাসী।

দিল্লি জয়পুর রুটে ইতিমধ্যেই সফলভাবে ট্রায়াল সম্পন্ন হয়েছে ৭.২ মিটার উচ্চতার এই নতুন বন্দে ভারত এক্সপ্রেসের। সূত্রের খবর, এই ট্রেনটি এপ্রিলের প্রথম সপ্তাহ থেকেই বাণিজ্যিকভাবে চলাচল শুরু করবে। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় এই ট্রেনের ভিডিও শেয়ার করেছেন।

```

লোকোমোটিভ প্যানটোগ্রাফের উচ্চতা সাধারণত দু মিটারের কাছাকাছি হয়ে থাকে। যদিও একটি ট্রেনের উচ্চতা অনুযায়ী এর উচ্চতা ৬.২ মিটার পর্যন্তও হয়। তবে দিল্লি জয়পুর রুটের বন্দে ভারতের প্যানটোগ্রাফের উচ্চতা ৭.২ মিটার। প্যানটোগ্রাফের উচ্চতা বেশি হলে ট্রেনের গতিবেগ বৃদ্ধি পেলেও কোনো অসুবিধা হয়।