শনিবার ভুলেও করবেন না এই ৫ টি কাজ, শনিদেবের রোষানলে জীবনে নামবে চির আঁধার

দেবতা শনি (Shani dev) হলেন দেব সূর্য এবং মাতা ছায়ার পুত্র। এই জগত সংসারে শনি দেবকে সকলেই সামলে চলেন। সকলেই বলেন শনির দৃষ্টি একবার কাড় উপর পড়লে, সহজে তা থেকে মুক্তি পাওয়া যায় না। শনি দেবকে তুষ্ট রাখতে আমরা কত কি না পালন করি।প্রত্যকে শনিবার সারাদিন উপোষ থেকে সন্ধ্যায় মন্দিরে গিয়ে শনি দেবের নিমিত্তে পুজো অর্পন করেন। সংসারের মঙ্গল কামনা এবং পরিবারের সুখ শান্তি বজায় রাখতে হিন্দু মহিলারা শনি দেবের পূজা করে থাকেন। সনিদেবের প্রকোপ থেকে বাঁচতে বেশ কিছু সাবধানতা অবলম্বন করতে হয়।

শনি দেবকে সন্তুষ্ট করতে যেমন বিভিন্ন নিয়ম কানুন পালন করতে হয়, তেমনই এমন কিছু কাজ আছে যা শনিবার না করাই শ্রেয়। তার মধ্যে এমন বেশ কিছু জিনিস রয়েছে যেগুলো শনিবারে কেনা মোটেও উচিত নয়, সেগুলি মনে রাখতে পারলে আপনি আর কখনো সনীদেবের প্রকোপে পড়বেন না, নিচে রইলো সেই সমস্ত বস্তুর লিস্ট যেগুলো আপনার শনিবারে মোটেই কেনা যাবে না।

```

নুনঃ সপ্তাহের আর যে কোন দিন নুন কিনতে যান না কেন, শনিবার দিনটা অন্তত নুন কিনতে না যাওয়াই শ্রেয়।জুতো বা কালো জামাঃ অনেকেই আছেন যারা কালো রং খুব পছন্দ করেন। তবে সেক্ষেত্রে কালো রঙের কোন নতুন জিনিস কেনার আগে মাথায় রাখবেন শনিবার দিন কখনই শুভ হবে না আপনার জন্য।

  • কাঠের ফার্নিচারঃ কাঠের তৈরি আসবাবপত্র শনিবার বাদে সপ্তাহের যে কোন দিন কিনতে পারেন। তবে খুব প্রয়োজন না হলে, শনিবার দিনটা কাঠের জিনিসপত্র কেনা বেনা না করাই মঙ্গল।
  • বাদামঃ শনিবার দিন বাদামও কিনতে নেই। তবে ঘরে থাকলে খেতেই পারেন।

লোহার জিনিসঃ শনিবার দিন চেষ্টা করবেন লোহার জিনিস কেনা থেকে দূরে থাকতে। পারলে শনিবার কোন ধরণের যানবাহন না কেনাই আপনার পক্ষে শুভ।বৈদ্যুতিক সামগ্রীঃ বৈদ্যুতিক সামগ্রী কেনার ক্ষেত্রে শনিবার দিনটা এড়িয়ে যাওয়াই মঙ্গল।

```
  • ছাতাঃ গরমে অথবা বৃষ্টিতে কষ্ট হলেও শনিবার কখনই ছাতা কেনা উচিত নয়।
  • সর্ষের তেলঃ রান্নাঘরে যদি সর্ষের তেল বাড়ন্ত থাকে, তাহলে প্রয়োজনে সেদ্ধ ফুটিয়ে খাবেন। তাও শনিবার সর্ষের তেল কিনবেন না। এমনকি সর্ষেও কিনবেন না।
  • কালো শস্যঃ রান্নাঘরে খাবার তৈরির ক্ষেত্রে কালো রঙের যত শস্য আছে, তা কখনই শনিবার কিনবেন না।

গোলমরিচঃ গোলমরিচ শেষ হয়ে গেলে কখনই শনিবারে কিনতে যাবেন না। দরকার হলে গোলমরিচ ছাড়াই খাবার খাবেন।বেগুনঃ শনি মঙ্গলবার বেগুন পুড়িয়ে খাওয়ার রীতি রয়েছে। তবে শনিবার কখনই বেগুন কিনবেন না। খেতে হলে, আগে থাকতে কিনে রাখুন।