তীব্র গরম থেকে মুক্তি: টানা পাঁচদিন ঝড় বৃষ্টিতে কাঁপবে রাজ্যের ৭ জেলা! হবে অবিরাম বৃষ্টি!

কখনও মেঘলা আকাশ। কখনও আবার মেঘের ঝলকানি। কখনও জোরে বাতাস। কখনও বা দু’এক পশলা বৃষ্টি। চলতি সপ্তাহে এমনই আবহাওয়া দেখেছে বঙ্গবাসী। তবে এত কিছুর পরও গরমের দাপট কিন্তু কমেনি। সকাল বেলায় বেরোলেই হাপিত্যেস করতে হচ্ছে রাজ্যবাসীকে। তবে এবার সুখবর দিল হাওয়া অফিস, তীব্র গরম থেকে মুক্তি পেতে চলছে আমজনতা, এমনই জানালো হাওয়া অফিস, তবে সবজায়গায় একরকমের বৃষ্টি হবে না, কোথাও বেশি কোথাও বা কম।

আলিপুর আবহাওয়া অফিসের পূর্বাভাস, আগামী দু’দিন পুরুলিয়া ও পশ্চিম বর্ধমানের তাপপ্রবাহ চলতে পারে। অপরদিকে, বীরভূম,মুর্শিদাবাদ,পূর্ব বর্ধমান,নদিয়া এই দু’দিন বৃষ্টিপাত হবে এই জেলাগুলিতে! কিন্তু তা পরিমাণ কম। তবে ২৩ জুন থেকে ২৫ জুন পর্যন্ত দক্ষিণবঙ্গের প্রতিটি জায়গাতেই বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের ক্ষেত্রেও ঝড়বৃষ্টির পূর্বাভাস থাকছে ২৭ মে শনিবার পর্যন্ত। শুধু ২৫ তারিখ বৃহস্পতিবার আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহারের দু-এক জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।হাওয়া অফিস জানিয়েছে, ঝড়বৃষ্টির কারণে আগামী ২৪ ঘণ্টা পর থেকে দুই বঙ্গেই তাপমাত্রার পারদ সামান্য কিছুটা কমবে।

```

কলকাতার ক্ষেত্রেও আগামীকাল থেকে ঝড় বৃষ্টির সম্ভাবনা থাকছে। তাই শহরের তাপমাত্রাও কিছুটা কমবে। তবে পুরুলিয়া ও পশ্চিম বর্ধমানে তাপপ্রবাহের সতর্কতা থাকছে। কলকাতার ক্ষেত্রে আদ্রতা জনিত অস্বস্তি জারি থাকবে। শুধু বৃষ্টিপাত নয়, এর সঙ্গে দমকা ঝড়ো হাওয়া ও বজ্রপাতেরও পূর্বাভাস থাকছে। ফলে জামাইষষ্ঠীর দিন অল্প হলেও বৃষ্টিতে ভিজবে বাংলা।আগামী ২৪ ঘণ্টায় কলকাতার তাপমাত্রা সর্বোচ্চ ৩৪ ডিগ্রি ও সর্বনিম্ন ২৮ ডিগ্রির কাছাকাছি থাকবে। উত্তরবঙ্গের ক্ষেত্রে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বিশেষ করে দার্জিলিং,কালিম্পং,জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, মালদা ও দুই দিনাজপুরে হালকা বৃষ্টি সম্ভাবনা রয়েছে।

২৩ তারিখ মঙ্গলবার থেকেই রাজ্যে আবারও ঝড়বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামীকাল ২৩ মে ঝাড়খণ্ড সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে। যার প্রভাবে রাজ্যে প্রচুর জলীয় বাষ্প ঢুকবে। আগামী ২৩ থেকে ২৭ তারিখ পর্যন্ত রাজ্যে ঝড়বৃষ্টির পরিমাণ বাড়বে।

```

আগামী ২৩ ও ২৪ তারিখ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগের দমকা হওয়ার সম্ভাবনা থাকছে। দু-এক জায়গায় শিলাবৃষ্টিও হতে পারে। ২৫ তারিখ শিলাবৃষ্টি হবে না। শুধু ঝড়বৃষ্টি হবে। ২৬ ও ২৭ ঝড়বৃষ্টি হবে। সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।