একবার টাকা দিলেই মিলবে আজীবন পেনশন, LIC-র নতুন পেনশন প্ল্যানে ২১% পর্যন্ত সুদও পাবেন!

জীবনের একটা পর্যায়ে পৌঁছে সাধারণ মানুষদের জন্য বিনিয়োগ করাটা খুব গুরুত্বপূর্ণ, বিশেষ করে সেই বিনিয়োগ যদি ভবিষ্যৎকে সুরক্ষিত করে এবং তার সাথে যদি কোন রিস্ক যুক্ত না থাকে, আর এরকম দুটি জায়গা হল ভারতীয়দের কাছে পোস্ট অফিস এবং LIC, এখানে টাকা চলে যাওয়ার কোন ঝুঁকি থাকে না। ভারতীয়দের কাছে সবথেকে ভরসার LIC নিয়ে এলো একটি নতুন পেনশন প্ল্যান। যে পেনশন প্ল্যানে একবার টাকা দিলেই আজীবন পেনশন মিলবে বলে জানানো হয়েছে সংস্থার তরফ থেকে। নতুন এই পেনশন প্ল্যানের নাম হলো ‘New Jeevan Shanti Yojana’।

ভবিষ্যতের দিকে তাকিয়ে যারা বিনিয়োগ করতে চাইছেন আবার ঝুঁকিও নিতে চাইছেন না তাদের জন্য এলআইসি নিয়ে এসেছে এই নতুন জীবন শান্তি যোজনা। LIC-র এই নতুন পলিসিতে বিনিয়োগ করার জন্য বিনিয়োগকারীর নূন্যতম বয়স হতে হবে ৩০ বছর। তবে যারা বিনিয়োগ করার সাথে সাথেই পেনশন চাইছেন তাদের বয়স ৮৫ বছরের বেশি হলে চলবে না। অন্যান্যরা যে বছর থেকে পেনশন চাইছেন তা নিজেরা বেছে নিতে পারবেন।

```

উদাহরণস্বরূপ কোন বিনিয়োগকারী যদি ১০ লক্ষ টাকা দিয়ে বিনিয়োগ করেন এবং পাঁচ বছর পর থেকে পেনশন ব্যবস্থা চালু করতে চান তাহলে তিনি ৯.১৮% হারে প্রতিমাসে প্রায় সাড়ে ৭ হাজার টাকার কাছাকাছি পেনশন পাবেন। পাশাপাশি পেনশন নেওয়ার সময়ের উপর নির্ভর করছে এর সুদের পরিমাণ। সেই সুদের পরিমাণ সর্বনিম্ন ৮.৭৯ থেকে ২১.৬% পর্যন্ত রয়েছে।

এছাড়াও এই প্ল্যানে আরও একাধিক সুবিধা রয়েছে। যেমন লোনের সুবিধা, ইচ্ছেমতো বন্ধ করার সুবিধা। তবে লোনের সুবিধা পাওয়া যাবে পেনশন শুরু হওয়ার এক বছর পর এবং প্ল্যান বন্ধ করার সুযোগ মিলবে পেনশন শুরু হওয়ার তিন মাস পরেই।

```

সব মিলিয়ে সাধারণ গরিব মানুষদের জন্য এলআইসির তরফ থেকে নিয়ে আসা এই নতুন পেনশন প্ল্যানটি খুবই কার্যকরী হতে পারে।