কোচ রমেশ পাওয়ারের সঙ্গে বিতর্ক নিয়ে অবশেষে মুখ খুললেন ক্রিকেটার মিতালি রাজ

মিতালি রাজ ভারতের মহিলা ক্রিকেট দলের একটি অবিচ্ছেদ্য অঙ্গ। বিগত দুই দশক ধরে তিনি ভারতীয় টিমকে এক সুতোয় বেঁধে রেখেছেন, তিনি ভারতের ক্যাপ্টেনও ছিলেন একটা সময় আর বর্তমানে তিনি আন্তর্জাতিক ক্রিকেট থেকে পুরোপুরিভাবে অবসর গ্রহণ করেছেন, কিন্তু এবার তিনি মুখ খুলেছেন ভারতীয় মহিলা টিমের বর্তমান হেড কোচ রমেশ পাওয়ার এর সাথে তার ঝামেলা নিয়ে।

জানিয়ে রাখি যে 2018 সালের কুড়ি ওভারের বিশ্বকাপে একটা খুবই গুরুত্বপূর্ণ সেমিফাইনাল ম্যাচে ভারত মুখোমুখি হয়েছিল ইংল্যান্ডের কিন্তু সেই ম্যাচে মিতালি রাজ কে খেলানো হয়নি এবং দুর্ভাগ্যবশত ভারত সেই ম্যাচটি হেরে যায় এবং বিশ্বকাপ থেকে ভারতকে কার্যত বিদায় নিতে হয়। এরকম একটি গুরুত্বপূর্ণ ম্যাচ যেটা একটা বিশ্বকাপের সেমিফাইনাল সেখানে কেন মিতালি রাজ কে খেলানো হয়নি সেই নিয়ে বিতর্ক তুঙ্গে ওঠে।

```

এই ম্যাচে ভারতের পরাজয়ের পর খেলোয়াড়দের সাথে এবং কোচের সাথে বিসিসিআইয়ের আধিকারিকদের আলাদা আলাদাভাবে মিটিং হয়। কিন্তু এই বিতর্ক নিয়ে কখনো মুখ খোলেননি মিতালি রাজ। আর এবারে অবসর নেওয়ার পর তিনি এই বিষয়ে মুখ খুলেছেন। তিনি জানাচ্ছেন, ‘ যখন আপনি নিজেকে এই ধরনের বিতর্কের মধ্যে উপস্থিত পান, তখন কোন কিছুই বোঝা আপনার পক্ষে সহজ হয় না, আপনি যদি মনের পরিবর্তে মাথা দিয়েও বিষয়টিকে বোঝার চেষ্টা করেন তবুও সম্ভব হয়ে ওঠেনা, এটা এমন একটা জিনিস যেটা এখনও আমাকে দুঃখ দেয়।

‘তিনি আরো বলেন যে ‘এরকম মুহূর্তে আপনার কিছু সময় নেওয়া উচিত এবং এর থেকে বের হওয়া উচিত এর জন্য প্রচুর সাহসের প্রয়োজন হয়। ‘ তিনি বলেন ‘আমি যেটা সবথেকে ভালো পারি আমি সেটা করেছি আর আমার কাছে ক্রিকেট খেলাটাই সবথেকে বেশি জরুরি।’

```

জানিয়ে রাখি যে এই ঝামেলাটি হবার পরে রমেশ পাওয়ার কে কোচের পদ থেকে সরিয়ে দেওয়া হয় এবং w v Raman কে ভারতের মহিলা টিমের কোচ হিসেবে নিযুক্ত করা হয় যদিও 2021 সালে পুনরায় রমেশ পাওয়ার কে ভারতীয় মহিলা দলের কোচের জায়গা দিয়ে দেওয়া হয়।