পেট্রোল-ডিজেল ছাড়াই চলবে ট্রাক্টর,কৃষকের আবিষ্কারকে স্যালুট নেটিজেনদের!

পেট্রোল-ডিজেলের দাম দিন দিন বাড়ছে এবং পরিবহন খরচের কারণে সব জিনিসের দাম বেড়ে যাচ্ছে। এটি দেশের একটি বড় সমস্যা যা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে প্রতিটি মানুষকে প্রভাবিত করে। সব থেকে বেশি প্রভাবিত হচ্ছে কৃষকরা তার কারণ চাষের কাজে ব্যবহৃত ট্রাক্টরের তেল খরচ বেড়ে যাওয়ায় চাষ করতে বেশি খরচ হচ্ছে কৃষকদের। এ থেকে পরিত্রাণ পেতে এখন প্রতিটি মানুষই পেট্রোল ডিজেলের বিকল্প চায়। তবে এবার কোথাও না কোথাও এর বিকল্প খুঁজে বের করলেন এক কৃষক।

এই প্রচেষ্টার কারণে, একটি নতুন উদ্ভাবন করে পেট্রোল ডিজেলের একটি দুর্দান্ত বিকল্প তৈরি করলেন গুজরাটের এক কৃষক। ‘ব্যোম ট্রাক্টর’ নামে একটি ব্যাটারিচালিত ট্রাক্টর তৈরি করেন কৃষক। এর নামের মতো, এই ট্রাক্টরটিও অন্যরকম, এটি ৪ ঘন্টার মধ্যে সম্পূর্ণ চার্জ পায় এবং তারপর ১০ ঘন্টা চলে। শুধু তাই নয়, এই ট্রাক্টরটিকে ফোন থেকেও নিয়ন্ত্রণ করা যাবে।

```
  • পেট্রোল-ডিজেল ছাড়াই চলে ‘ব্যোম ট্রাক্টর’

গুজরাটের জামনগরের কালাবাদের এক কৃষক ব্যাটারিচালিত ট্রাক্টর তৈরি করেছেন। এই ৩৪ বছর বয়সী যুবক কৃষকের নাম মহেশ ভাই, যিনি কালাবাদ তালুকের পিপ্পার গ্রামে থাকেন। তিনি কৃষিকাজের জন্য ব্যোম ট্রাক্টর তৈরি করেন যা ব্যাটারিতে চলে। মহেশ ভাইয়ের বাবাও একজন কৃষক, তাই ছোটবেলা থেকেই পরিবারে কৃষিকাজের কাজ দেখে বড় হয়েছেন।

মাত্র ৪ ঘন্টায় চার্জ হবে, ১০ ঘন্টা চলবে:

মহেশ বাবুর তৈরি এই ট্রাক্টরের বিশেষত্ব হল এটিতে ২২ HP শক্তি লাগে এবং এতে একটি ৭২ ওয়াটের লিথিয়াম ব্যাটারি ব্যবহার করা হয়েছে। লিথিয়াম একটি ভাল মানের ব্যাটারি, তাই এটি খুব ঘন ঘন পরিবর্তন করতে হবে না। এই ট্রাক্টরটি ৪ ঘন্টার মধ্যে সম্পূর্ণ চার্জ হয়ে যায়। একবার সম্পূর্ণ চার্জ করা হলে, এটি ১০ ​​ঘন্টা পর্যন্ত স্থায়ী হতে পারে।

```

Vyom ট্র্যাক্টরও ফোন থেকে নিয়ন্ত্রণ করা হবে:

এই বিশেষ ট্রাক্টরটি শুধু পেট্রোল এবং ডিজেলই সাশ্রয় করে না, এর বৈশিষ্ট্যগুলিও খুব বিশেষ। আধুনিক সময় অনুযায়ী ফিচার দেওয়া হয়েছে এই ট্রাক্টরে। শুধু তাই নয়, ফোন থেকেই এই ট্রাক্টরের গতিও নিয়ন্ত্রণ করা যাবে। পানির স্বল্পতার কথা মাথায় রেখে এতে একটি মোটরও বসানো হয়েছে যাতে প্রয়োজনের সময় তা ব্যবহার করা যায়। দয়া করে বলুন যে Vyom ট্র্যাক্টর দূষণ মুক্ত, তাই সবাই এটি পছন্দ করছে।